নজিরবিহীন প্রতিবাদ! ট্র্যাক্টর চালিয়ে সংসদে পৌঁছোলেন রাহুল গান্ধী

0
ট্র্যাক্টর চালাচ্ছেন রাহুল গান্ধী। ছবি: এএনআই-এর টুইট থেকে

খবর অনলাইন ডেস্ক: বিতর্কিত তিন কৃষি আইনের (Farm Laws) বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে সোমবার ট্র্যাক্টর চালিয়ে সংসদে গেলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)।

কেন্দ্রের নতুন কৃষি আইনের বিরুদ্ধে গত বছর থেকে আন্দোলন শুরু করেছেন কৃষকরা। চলতি বছর প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লিতে একটি ট্র্যাক্টর মিছিল করেছিলেন তাঁরা। এ বার স্বাধীনতা দিবসেও ফের তাঁরা ট্র্যাক্টর মিছিলের ঘোষণা করেছেন।

এ দিন কৃষি আইনের বিরুদ্ধে এই নজিরবিহীন প্রতিবাদ জানিয়ে রাহুল বলেন, “তিন কৃষি আইন অবিলম্বে বাতিল বাতিল করতে হবে। এই আইন কৃষক বিরোধী”।

সাদা শার্ট এবং ট্রাউজার পরিহিত কংগ্রেস নেতা একটি লাল রঙের ট্র্যাক্টর চালিয়ে সংসদে যান। কোভিডবিধি মেনে মুখে ছিল মাস্ক। দিল্লির রাজপথে যথেষ্ট আত্মবিশ্বাসের সঙ্গেই তাঁকে ট্র্যাক্টর চালাতে দেখা গেল এ দিন।

Shyamsundar

সংসদের বাদল অধিবেশন শুরু হয়েছে ১৯ জুলাই থেকে। এ দিকে দিল্লির যন্তরমন্তরে কিসান সংসদ শুরু করেছেন প্রতিবাদী কৃষকরা। সংসদের বাদল অধিবেশন যত দিন চলবে, এই কর্মসূচিও চালু থাকবে ততদিন পর্যন্ত। প্রতিদিন ২০০ জন করে কৃষক এই প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেবেন।

এ দিকে, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, বিক্ষুব্ধ কৃষকরা যদি আইন নিয়ে নির্দিষ্ট পয়েন্টে কথা বলতে চান, তাহ লে তাঁদের সঙ্গে সবসময়ই কথা বলতে রাজি মোদী সরকার। কিন্তু এর আগে কেন্দ্রের ডাকে দফায় দফায় বৈঠকে যোগ দিয়ে কোনো সমাধানসূত্র মেলেনি।

আরও পড়তে পারেন: আজ দিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়, নজরে নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন