rahul gandhi
রাহুল গান্ধী। ছবি সৌজন্যে মিলেনিয়াম পোস্ট।

নয়াদিল্লি: রাফাল চুক্তি নিয়ে দুর্নীতির অভিযোগকে ঘিরে বিরোধী পক্ষ ও শাসক বিজেপির তরজা বেশ জমে উঠেছে। তবে এই ইস্যুতে দৃশ্যতই কোণঠাসা শাসকদল। কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর একের পর এক ছোড়া তিরে বেশ বিপর্যস্ত তারা। এ বার তূণ থেকে সর্ব শেষ অস্ত্রটি ছাড়লেন রাহুল। সোমবার একটি ফরাসি সংবাদ পোর্টালের ভিডিও প্রকাশ করে তিনি বলেন, এই ভিডিওই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্পর্কে ‘নির্মম সত্যি’।

ভিডিওয় দেখা যাচ্ছে, প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাঁদেকে উদ্ধৃত করে ফরাসি সংবাদ প্রতিষ্ঠান মেডিয়াপার্ট-এর সম্পাদক বলছেন, রাফাল চুক্তির জন্য দাসো এভিয়েশনের পার্টনার হিসাবে রিল্যায়েন্স ডিফেন্স-এর নাম প্রস্তাব করে ভারত সরকার। “তাঁর জবাবের মূল বক্তব্য হল, ‘আমাদের কিছু করার ছিল না’।”

ওলাঁদেকে উদ্ধৃত করে ওই সম্পাদক বলেছেন, “এই বিষয় নিয়ে একটি শব্দও বলার ছিল না আমাদের। ভারত সরকার ওই সার্ভিস প্রোভাইডারের নাম প্রস্তাব করে এবং দাসো এভিয়েশন আম্বানিদের সঙ্গে আলাপ আলোচনা চালিয়ে সব কিছু ঠিক করে। আমাদের কিছু করার ছিল না। আমাদের জন্য ভারত সরকার যে অংশগ্রহণকারী সংস্থাকে বেছে দিয়েছিল আমরা তাকে গ্রহণ করেছিলাম। এটাই ছিল চুক্তি।”

আরও পড়ুন রাফাল নিয়ে রাহুলকে সমর্থন, প্রধানমন্ত্রীর জবাবদিহি চাইল সিপিআই

ভিডিওয় আরও বলা হয়েছে, যেখানে ভারত সরকার বলছেন ‘কোনো বাণিজ্যিক সিদ্ধান্তে আমাদের কিছু বলার’ থাকতে পারে না, সেখানে ওলাঁদে বলছেন, এটা সত্যি নয়। উল্লেখ্য, ওই চুক্তিতে পৌরোহিত্য করেছিলেন ওলাঁদে।

সোমবার প্রবীণ কংগ্রেস নেতাদের একটি দল সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশনারের সঙ্গে দেখা করেন এবং রাফাল যুদ্ধবিমান চুক্তি নিয়ে দুর্নীতির অভিযোগ সম্পর্কে মামলা নথিভুক্ত করার দাবি করেন।

 

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন