ফাইল ছবি

ওয়েবডেস্ক: কলেজ-বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বাতিল করার দাবি তুললেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Rahul Gandhi)। শুক্রবার রাহুল বলেন, করোনাভাইরাস মহামারির (Coronavirus pandemic) বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বাতিল করে পড়ুয়াদের অতীত দক্ষতার ভিত্তিতে তাঁদের পরের পর্যায়ে উত্তীর্ণ করা হোক।

রাহুলের অভিযোগ, ইউনিভার্সিটি গ্রান্টস কমিশন (UGC) চূড়ান্ত সিমেস্টার এবং চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাধ্যতামূলক বলে জানিয়ে দেওয়ার পর বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। কোভিড-১৯ (Covid-19) পরিস্থিতিতে পরীক্ষা নেওয়া মোটেই বাঞ্ছনীয় নয়। ইউজিসির উচিত পড়ুয়াদের কথা শোনা।

Loading videos...

রাহুলের কথায়, কোভিড-১৯ প্রচুর মানুষকে ক্ষতিগ্রস্ত করেছে। স্কুল-কলেজের পড়ুয়ারাও যন্ত্রণার মধ্যে রয়েছে। এমন পরিস্থিতিতে যখন আইআইটি এবং কলেজগুলি পরীক্ষা বাতিল করছে, তখন ইউজিসি বিভ্রান্তি তৈরি করছে। ইউজিসির উচিত পরীক্ষা বাতিল করে পড়ুয়াদের অতীতের দক্ষতার ভিত্তিতে তাদের পরবর্তী পর্যায়ে উত্তীর্ণ করা।

রাহুল কংগ্রেস একটি দলীয় অনুষ্ঠান স্পিকআপ ফর স্টুডেন্ট-এ যোগ দিয়ে এই মন্তব্য করেন। টুইটারে ওই ভিডিয়োটি পোস্ট করা হয়।

ইউজিসি যা বলছে

কলেজ ও বিশ্ববিদ্যালয়ের চূড়ান্ত সিমেস্টার এবং চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাধ্যতামূলক বলে জানিয়ে দিয়েছে ইউজিসি। এর পরই করোনাভাইরাস প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে কী ভাবে পরীক্ষা নিতে হবে, এ বার সেই বিষয়ে বিশ্ববিদ্যালয়গুলির কাছে নির্দেশ পাঠিয়েছে ইউজিসি।

কী ভাবে পরীক্ষা নেওয়া হবে, সে বিষয়ে ৩০ দফার একটি ‘স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়োর’ পাঠিয়েছে ইউজিসি। সেখানে মাস্ক পরা, শারীরিক দূরত্ব বজায় রাখা-সহ একাধিক ব্যবস্থার উল্লেখ করা হয়েছে। এমনকী, পরীক্ষার্থীদের কারও জ্বর রয়েছে কি না, তা শনাক্ত করতে পরীক্ষাকেন্দ্রে প্রবেশের আগে থার্মোগান রাখার কথাও বলা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.