কংগ্রেস সভাপতির পদ থেকে পদত্যাগ করতে চলেছেন রাহুল গান্ধী?

রাহুল গান্ধী।

নয়াদিল্লি: কিছুতেই নিজের সিদ্ধান্ত বদল করছেন না রাহুল গান্ধী। কংগ্রেসের সভাপতির পদ থেকে ইস্তফার সিদ্ধান্তেই অনড় তিনি। এই পরিস্থিতিতে তাঁর বিকল্পের সন্ধানও শুরু করে দিল কংগ্রেস ওয়ার্কিং কমিটি।

আগামী কয়েকদিনে রাহুলের যে সমস্ত রাজনৈতিক কর্মসূচি ছিল, সেগুলি বাতিল করে দেওয়া হয়েছে। দলের একটি শীর্ষ সূত্রের দাবি, নতুন সভাপতি খোঁজার জন্য কংগ্রেসের দুই বর্ষীয়ান নেতা কেসি বেনুগোপাল এবং আহমেদ পটেলকে স্পষ্ট বলে দিয়েছেন রাহুল।

উল্লেখ্য, গত শনিবার কংগ্রেসের কার্যকরী কমিটির বৈঠকে সভাপতির পদ থেকে ইস্তফার ইচ্ছা প্রকাশ করেছিলেন রাহুল। কিন্তু ওয়ার্কিং কমিটি তাঁর পদত্যাগপত্র গ্রহণ করেনি। বরং দলের দুঃসময়ে এবং লোকসভা ভোটে মোদী তথা বিজেপিকে তিনিই একমাত্র চাপে ফেলতে পেরেছেন বলে রাহুলকেই দলের সভাপতি পদে কাজ চালিয়ে যাওয়ার কথা বলেন ওয়ার্কিং কমিটির নেতা-নেত্রীরা। এমনকি, সনিয়া গাঁধী এবং প্রিয়ঙ্কাও তাঁকে বুঝিয়ে তখনকার মতো নিরস্ত করেন।

আরও পড়ুন কেন গরহাজির, সিবিআইকে জানালেন রাজীব কুমার

সে দিন আর বেশি কথা বাড়ালেও পরে আরও কঠোর অবস্থান নেন তিনি। এ বার সনিয়া এবং প্রিয়ঙ্কা গান্ধীও রাহুলকে বুঝিয়ে রাজি করাতে পারেননি। ফলে রাহুলের সিদ্ধান্তকেই মেনে নিয়েছেন তাঁরা। এমনকি কংগ্রেসের নবনির্বাচিত সাংসদদের সঙ্গেও রাহুল দেখা করতে রাজি হননি।

রাহুল নিজের সিদ্ধান্ত এতটাই অনড়, যে নতুন সভাপতি নির্বাচিত না হওয়া পর্যন্ত সময়টুকু কাজ চালিয়ে যাওয়ার ব্যাপারে রাজি হয়েছেন তিনি। তাঁর এই অনমনীয় অবস্থান বুঝেই তলে তলে পরবর্তী পদক্ষেপও শুরু হয়ে গিয়েছে বলে দলের শীর্ষ নেতৃত্ব সূত্রে খবর।

কার্যনির্বাহী কমিটির পরের বৈঠকেই কংগ্রেসের নতুন সভাপতির ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা যাচ্ছে দলীয় সূত্রে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.