rahul gandhi and narendra modi

লখনউ: কংগ্রেস সভাপতির পদে অভিষেক হওয়ার পর এই প্রথম নিজের নির্বাচনী কেন্দ্র আমেঠি সফরে রাহুল গান্ধী। স্বাভাবিক ভাবেই দলের কর্মী-সমর্থকদের মধ্যে উত্তেজনা-উদ্মাদনা যে তুঙ্গে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। সোমবার সাড়ে বারোটায় মা সোনিয়া গান্ধীর নির্বাচনী কেন্দ্র বায়বরেলি ঘুরেই তাঁর চলে যাওয়ার কথা আমেঠিতে। কিন্তু স্থানীয় দলীয় কর্মীদের প্রচারের কৌশলে রীতি মতো বিড়ম্বনায় পড়ে গিয়েছেন কংগ্রেসের উচ্চ নেতৃত্বও।

যোগী আদিত্যনাথের রাজ্য থেকেই স্থানীয় কংগ্রেস কর্মীরা আওয়াজ তুলছেন, রাবণ-রূপী মোদীকে বধ করে দেশে রামরাজ্য প্রতিষ্ঠা করবেন রাহুল গান্ধী। রঙিন পোস্টারে রাহুলকে সাজানো হয়েছে রাম, আর ১০ মাথার রাবণ করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুখের আদলে।

যে কংগ্রেস এত দিন ধরে ধর্ম নিরপেক্ষতার প্রশ্নে বিজেপির রামরাজ্য গঠনের দাবির সমালোচনা হয়ে আসছে, এখন তারা সেই একই বিষয়কে প্রচারের মাধ্যম হিসাবে তুলে ধরল?

আমেঠির কংগ্রেস নেতা অভয় শুক্লা বলেছেন, রাহুল গান্ধীর নেতৃত্বেই দেশে রামরাজ্য গড়ে উঠবে। বিজেপির অপশাসন ধ্বংস হবে রাহুলের নেতৃত্বেই।

যদিও কংগ্রেসের শীর্ষস্থানীয় নেতৃত্ব এই ধরনের দাবিকে মান্যতা দিচ্ছেন না। তাঁরা জানিয়েছেন, সাধারণ ভোটাররা এই ধরনের প্রচার করে থাকতে পারেন নিজেদের আবেগের বশে। এর সঙ্গে কংগ্রেসের কোনো ‘অফিসিয়াল’ স্বীকৃতি নেই।

ওই পোস্টারে দেখা গিয়েছে, রাবণরূপী ১০ মাথার মোদীর দিকে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র তাক করে রয়েছেন রাহুল। তবে তাঁর পরনে রয়েছে কালো পাঞ্জাবি। এই পোস্টার দেখে স্থানীয় বিজেপি সমর্থকরা অবশ্য বলছেন, ওটা রাম নন, কোনো সন্ত্রাসবাদী চরিত্রকেই হয়তো দেখানো হয়েছে। তা না হলে গেরুয়া বসনের বদলে রাহুলের পরনে কালো পোশাক কেন?

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন