কর ফাঁকি? না কি সরকারের সমালোচনা করেই চক্ষুশূল দৈনিক ভাস্করের অফিসে আয়কর হানা

0

খবর অনলাইন ডেস্ক: বৃহস্পতিবার দৈনিক ভাস্কর মিডিয়া (Dainik Bhaskar) গোষ্ঠী এবং উত্তরপ্রদেশ ভিত্তিক বৈদ্যুতিন সংবাদ মাধ্যম ভারত সমাচারের অফিসগুলিতে হানা দেয় আয়কর দফতর (Income Tax)। এই সংবাদ মাধ্যমগুলির বিরুদ্ধে বহু দিন ধরে কর ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে। তবে বিরোধী দলগুলির পাল্টা অভিযোগ, সরকারের সমালোচনার জন্যই এই প্রতিহিংসামূলক পদক্ষেপ!

আয়কর দফতরের ১০০ জন আধিকারিক দেশের পাঁচটি রাজ্যের ৩৫টি জায়গায় দৈনিক ভাস্করের অফিসে হানা দেন। যেগুলি দিল্লি, মধ্যপ্রদেশ, রাজস্থান, গুজরাত এবং মহারাষ্ট্রে অবস্থিত। একই ভাবে ভারত সমাচারের লখনউ অফিস এবং চ্যানেলের সম্পাদকের বাড়িতে তল্লাশি চালিয়ে বেশ কিছু নথি পরীক্ষা করেন তদন্তকারীরা।

বিভিন্ন সূত্রের দাবি, “কর জালিয়াতির চূড়ান্ত প্রমাণের” ভিত্তিতে এ দিনের অভিযান চালানো হয়েছিল। তবে ভারত সমাচারের রিপোর্টে ইদানীং উত্তরপ্রদেশ সরকারের তীব্র সমালোচনা করা হচ্ছিল। বিরোধীরা অভিযোগ করেছে, এই আয়কর দফতরের এই হানা দেওয়ার ঘটনা কোভিড মোকাবিলা নিয়ে সরকারের ‘ব্যর্থতা’ সংক্রান্ত রিপোর্টের সঙ্গে সম্পর্কিত।

এই ঘটনা প্রসঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় টুইটারে লেখেন, “সাংবাদিক ও মিডিয়া হাউসগুলিতে হামলা গণতন্ত্রকে দমিয়ে রাখার আরও নিষ্ঠুর প্রচেষ্টা। নরেন্দ্র মোদী কোভিড মহামারি সংকটকে কী ভাবে বাড়িয়ে তুলেছেন, সে সব প্রতিবেদনই সাহসিকতার সঙ্গে তুলে ধরেছে দৈনিক ভাস্কর। যার লক্ষ্য সত্যকে তুলে ধরা কণ্ঠকে রোধ করা, আমি সেই পদক্ষেপের নিন্দা করি। মিডিয়া নিজের দৃঢ়তা বজায় রাখুক, স্বৈরাচারীদের সফল হতে দেব না”।

কংগ্রেস নেতা এবং প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী জয়রাম রমেশ টুইটারে লেখেন, “কোভিড মহামারি (Covid-19 Pandemic) মোকাবিলায় চূড়ান্ত ব্যর্থ সরকার। সে সব কথাই তুলে ধরছিল দৈনিক ভাস্কর। মিডিয়া গোষ্ঠীর অফিসে আয়কর দফতরের হানা দেওয়ার ঘটনার সঙ্গে তার সম্পর্ক রয়েছে। অরুণ শৌরি যেমন একটি অঘোষিত জরুরি অবস্থার কথা বলেছেন, এটা একটা সংশোধিত জরুরি অবস্থা”।

অন্য দিকে, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত এটাকে গণমাধ্যমের কণ্ঠকে দমন করার এক নির্লজ্জ প্রচেষ্টা বলে অভিহিত করেছেন।

গত মে-এপ্রিল মাসে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত হয়ে পড়ে দেশের স্বাস্থ্য পরিষেবা। সে সবেরই ধারাবাহিক সমালোচনা মূলক প্রতিবেদন প্রকাশ করে দেশের বৃহত্তম এক মিডিয়া গোষ্ঠী দৈনিক ভাস্কর। মহামারি ব্যবস্থাপনা নিয়ে সরকারি দাবিকে নস্যাৎ করে ধারাবাহিক ভাবে একাধিক প্রতিবেদন প্রকাশ করে তারা। সাধারণ মানুষের অক্সিজেন, হাসপাতালের বেড সংকটের কথা তুলে ধরা হয় ওই সব প্রতিবেদনে।

আরও পড়তে পারেন: আর্থিক সাহায্য করবে পিএম কেয়ার্স, শিশুদের নাম নথিভুক্ত করতে পোর্টাল আসছে শীঘ্রই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন