লখিমপুর কাণ্ডের প্রতিবাদে কৃষকদের ‘রেল রোকো’ কর্মসূচি, উত্তর ভারতে ট্রেন চলাচল ব্যহত

0

নয়াদিল্লি: লখিমপুর কাণ্ডের প্রতিবাদে কৃষকদের ডাকা ‘রেল রোকো’ কর্মসূচির জেরে উত্তর ভারতের বিস্তীর্ণ অঞ্চলে ট্রেন চলাচল বিঘ্নিত হল সোমবার। রেল মন্ত্রক সূত্রের খবর, রেল লাইন অবরোধের জেরে বিভিন্ন রাজ্যে ৫০টিরও বেশি ট্রেন আটকে পড়েছে। বাতিল করা হয়েছে, একাধিক ট্রেন।

‘কৃষক সংগ্রাম সমন্বয় কমিটি’-র তরফে ঘোষণা করা হয়েছিল, সোমবার সকাল ১০টা থেকে শুরু হবে রেল অবরোধ। চলবে বিকেল ৪টে পর্যন্ত। কিন্তু পঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং পশ্চিম-উত্তরপ্রদেশের কিছু এলাকায় তার আগে থেকেই শুরু হয়ে যায় অবরোধ। প্রায় ৪০টি স্থানে রেল লাইন অবরোধ করেন কৃষকেরা।

লখিমপুর খেরিতে কৃষক হত্যার জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রের গ্রেফতারির দাবি তোলেন আন্দোলনরত কৃষকরা। পাশাপাশি, কৃষি আইন বাতিলেরও দাবি তোলেন। কৃষক আন্দোলনকারীদের অবরোধের জেরে পঞ্জাবের ফিরোজপুর-লুধিয়ানা, ফিরোজপুর-ফাজিলিকা শাখায় রেল চলাচল বন্ধ করে দেওয়া হয়।

উত্তর রেল জানাচ্ছে, ভিওয়ানি-রেওয়ারি, সিরসা-রেওয়ারি, লোহারু-হিসার, সিরসা-ভাতিন্ডার মতো বেশ কিছু শাখায় অবরোধের কারণে ট্রেন চলেনি। চণ্ডীগড়-ফিরোজপুর এক্সপ্রেস অবরোধে আটকে পড়ে।

কাজে আসেনি উত্তরপ্রদেশ সরকারের হুঁশিয়ারি

এ দিকে কৃষকদের রেল অবরোধ আন্দোলন ব্যর্থ করতে উত্তরপ্রদেশে ১৪৪ ধারা জারি করেছিল মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সরকার। নির্দেশ আমান্যকারীদের বিরুদ্ধে ‘জাতীয় নিরাপত্তা আইনে’ মামলা রুজু করার হুঁশিয়ারিও দেওয়া হয়।

কিন্তু সেই হুঁশিয়ারি অমান্য করে সোমবার সকালে বিভিন্ন এলাকায় রেললাইনে বসে পড়েন আন্দোলনকারীরা। বেশ কয়েকজনকে গ্রেফতারও করে পুলিশ। কৃষক নেতা রাকেশ টিকায়েত সোমবার বলেন, ‘‘কেন্দ্র এখনও আমাদের সঙ্গে কোনো আলোচনাই করেনি। আমরা চাই দেশবাসী জানুক, কেন কৃষকরা আজ আন্দোলনে নেমেছে।”

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুন এখানে:

দক্ষিণবঙ্গের ওপরে নিম্নচাপ, বৃষ্টি চলবে আরও ৪৮ ঘণ্টা, মঙ্গলবার উত্তরে ভয়াবহ বৃষ্টির আশংকা

আফগানিস্তান নিয়ে বৈঠকে পাকিস্তানকে আমন্ত্রণ জানাল ভারত

স্বস্তি! ভারতে দৈনিক সংক্রমণ নামল সাড়ে ১৩ হাজারের ঘরে

ফুলেফেঁপে ওঠা নদীতে ভেসে গেল আস্ত দু’তলা বাড়ি, কেরলে মৃতের সংখ্যা বেড়ে ২৪

থামছে না হত্যালীলা! কাশ্মীরে এ বার খুন ২ অভিবাসী শ্রমিক

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন