প্রতীকী ছবি

ওয়েবডেস্ক: অমৃতসরের ঘটনা থেকে শিক্ষা নিয়ে ভবিষ্যতে ট্রেনের ধাক্কায় মৃত্যু আটকাতে বিশেষ পদক্ষেপ করতে চলেছে রেল। জনবহুল এলাকায় লাইনের ধার দিয়ে বড়ো পাঁচিল তৈরি করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়াল।

প্রায় তিন হাজার কিলোমিটার দীর্ঘ হবে এই পাঁচিল। গোটা প্রকল্পের খরচ হবে আড়াই হাজার কোটি টাকা। কংক্রিটের এই পাঁচিলের উচ্চতা হবে ২.৭ মিটার, এমনই জানিয়েছেন রেলের আধিকারিকরা।

রেল বোর্ডের সদস্য তথা এই প্রকল্পের অন্যতম রুপায়ণকারী বিশ্বাস চৌবে বলেন, “জনবহুল এলাকায় লাইনের ওপর দিয়ে মানুষের রাস্তা পেরোনো আটকানো যাবে। বন্ধ হবে লাইনের ওপরে গবাদি পশুর চলে আসাও। সেই সঙ্গে লাইনে নোংরা ফেলাও বন্ধ করা যাবে।”

আরও পড়ুন ‘অমৃতসর হামলার জন্য দায়ী সেনাপ্রধান’, বিতর্ক বাড়িয়ে ক্ষমা চাইলেন আপ নেতা

রেল সুরক্ষা কমিশনের একটি নির্দেশেই বলা আছে যে ঘণ্টায় ১৬০ কিলোমিটার গতির ট্রেন চলাচলের জন্য লাইনের ধারে পাঁচিল দেওয়া বাধ্যতামূলক। সেই নির্দেশ অনুসারে এই প্রকল্পের কাজ হবে বলে জানিয়েছে রেল।

অমৃতসরের ঘটনার আগে মোট ২,০০০ কিমির পাঁচিল তোলার পরিকল্পনা ছিল রেলের। সেটা এখন আরও এক হাজার কিলোমিটার বাড়িয়ে দেওয়া হয়েছে। রেলের হিসেব অনুযায়ী গত তিন বছরে ৪৯,৭৯০ জন ট্রেনের ধাক্কায় নিহত হয়েছেন। অধিকাংশ ঘটনাই ঘটেছে জনবহুল এলাকায়। তার পর থেকেই এই পাঁচিল তৈরি করার ব্যাপারে সম্মত হয়েছে রেল।

উল্লেখ্য, দশমীর দিন দশেরা উপলক্ষে রেল লাইনের ধারে বসেই রাবণদহন দেখছিলেন অসংখ্য মানুষ। কিছুক্ষণের মধ্যেই দু’দিকের লাইন দিয়ে ট্রেন চলে আসায়, তাদের ধাক্কাতেই মৃত্যু হয় ৬০ জনের। তার পরেই সুরক্ষা সুনিশ্চিত করতে আরও উদ্যোগী হয়েছে রেল।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here