Indian Currency

ওয়েবডেস্ক: উৎসবের মরশুমে রেলওয়ে কর্মীরা বোনাস হিসাবে ৭৮ দিনের মজুরি পেতে পারেন। যা বিগত ছয় বছর ধরেই পেয়ে আসছেন তাঁরা। কর্মী সংগঠনের তরফে দাবি করা হয়েছে, তারা ৮০ দিনের মজুরি চেয়ে আবেদন করেছিলেন। কিন্তু বোর্ডের তরফে রেল মন্ত্রকের কাছে পাঠানো প্রস্তাবে ৭৮ দিনের মজুরির কথাই উল্লেখ করা হয়েছে। জানা গিয়েছে, ওই প্রস্তাব মন্ত্রকের অনুমোদন পাওয়া প্রায় নিশ্চিত।

২০১৭-১৮ আর্থিক বছরের প্রডাক্টিভিটি লিংকড বোনাস বা পিএলবি-র প্রস্তাব পাঠানোর আগে রেলওয়ে বোর্ডের তরফে সংশ্লিষ্ট কর্মী সংগঠনগুলির সঙ্গে আলোচনা করা হয়। তার পরই ওই প্রস্তাব মন্ত্রকের কাছে পাঠানো হয়।

তবে উৎসবকে সামনে রেখে এই বোনাস মূল উদ্দেশ্য হলেও সামনে রয়েছে ৫টি রাজ্যের বিধানসভা ভোট। যে কারণে, আর অতিরিক্ত কালক্ষেপ না করেও আগামী কয়েক দিনের মধ্যেই ওই বোনাসের ঘোষণা করতে চলেছে রেল মন্ত্রক। নন-গেজেটেড রেল কর্মীরা এই বোনাস পেয়ে থাকেন দশেরার আগে।তবে রেলওয়ে প্রটেকশন ফোর্স (আরপিএফ) এবং রেলওয়ে প্রটেকশন স্পেশাল ফোর্স (আরপিএসএফ) এই বোনাসের আওতাধীন নয়।


আরও পড়ুন: কেতুগ্রামে স্কুলের শৌচালয়ে মাথায় গুলি করে আত্মঘাতী ছাত্র


জানা গিয়েছে, প্রায় ২,০০০ কোটি টাকার এই প্রস্তাব মন্ত্রকের অনুমোদন পেলে কর্মী প্রতি এই বোনাসের পরিমাণ দাঁড়াতে পারে ১৮ হাজার টাকার আশেপাশে। কারণ, মাসিক মজুরি ৭ হাজার টাকা ধরলে ৭৮ দিনের মজুরি দাঁড়ায় ১৭,৯৫১ টাকা। এই নিয়ে টানা ৭ বছর সমপরিমাণ পুজো বোনাস পেতে চলেছেন রেল কর্মীরা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন