Indian Railways

ওয়েবডেস্ক: সড়কের পর এ বার রেলেও সোনালি চতুর্ভুজ পরিকল্পনা? সব কিছু ঠিকঠাক চললে ২০২২-এর মধ্যে কলকাতা, দিল্লি, চেন্নাই এবং মুম্বইয়ের মধ্যে চলতে পারে অতি দ্রুতগামী ট্রেন। ট্রেনের গতি হতে পারে ঘন্টায় ১৬০ কিলোমিটার। এমনই চিন্তাভাবনা করছে ভারতীয় রেল।

২০২২-এর ১৫ আগস্ট এই প্রকল্পের সূচনা করার চিন্তাভাবনা চলছে। এর জন্য প্রায় দশ হাজার কিলোমিটার নতুন রেলপথ তৈরি করা হতে পারে। গত মঙ্গলবার রেল বোর্ডের মিটিং-এ এই ব্যাপারে প্রাথমিক পরিকল্পনা হয়ে গিয়েছে। হাওড়া-মুম্বই, হাওড়া-চেন্নাই, হাওড়া-দিল্লি, দিল্লি-মুম্বই, দিল্লি-চেন্নাই এবং চেন্নাই-মুম্বইয়ের মধ্যে নতুন রেলপথ তৈরি করা হবে।

ইতিমধ্যে এই প্রকল্পের ব্যাপারে নিজেদের সম্মতি জানিয়েছে নিতি আয়োগ। এখন অপেক্ষা মন্ত্রিসভার অনুমোদনের। এই বিষয়ে রেলের এক আধিকারিক বলেন, “এই ব্যাপারে এখনও ব্লু-প্রিন্ট তৈরি করা হচ্ছে। চেষ্টা চলছে স্বাধীনতার ৭৫ বছরেই এই প্রকল্পের সূচনা করতে।”

এই প্রকল্পে মোট কত খরচ হবে, সেটা ৩১ ডিসেম্বরের মধ্যে ঠিক করা যাবে বলে জানিয়েছেন ওই আধিকারিক। তবে সূত্রের খবর এই প্রকল্পের জন্য বাজেটের বাইরে অতিরিক্ত ৩৬,০০০ কোটি টাকা খরচ হতে পারে।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here