indian railways

ওয়েবডেস্ক: যাত্রীদের সুবিধা দিতে এবং সেই সঙ্গে নিজেদের খাতেও সুবিধার কিছুটা রাখতে এখন বদ্ধপরিকর ভারতীয় রেল। ফলে, রেলযাত্রা-সংক্রান্ত নানা নীতি সংশোধনের কথা আকছার উঠে আসছে শিরোনামে। তার মাঝেই আলাদা করে চমকে দিল ভারতীয় রেল। জানাল, এ বার দূর পাল্লার রেল-সফরের ভাড়া কমাতে একাধিক প্রস্তাব কার্যকর করতে চলেছে তারা।

ভারতীয় রেল জানিয়েছে, কী ভাবে সফরের ভাড়া কমিয়ে আরও বেশি পরিমাণে যাত্রীকে আকৃষ্ট করা যায় রেলযাত্রার প্রতি, আপাতত সেই দিকেই লক্ষ্য রেখেছে একটি বিশেষ উপদেষ্টা বোর্ড। সেই বোর্ডের সদস্যরা মূলত ভাড়া কমানোর বেশ কিছু অভিনব প্রস্তাব ইতিমধ্যেই জমা করেছেন ভারতীয় রেলের দফতরে। আপাতত বিচারাধীন পর্যায়েই রয়েছে সেই সব প্রস্তাবগুলি।

আরও পড়ুন: ট্রেনে এবার থেকে লোয়ার বার্থে টিকিট কাটার সুযোগ পাবেন একাকী সফররত বয়স্ক নাগরিকরা

ভারতীয় রেল সূত্রে খবর, এ বার থেকে এক ধাক্কায় ভাড়ার পরিমাণ কমে যেতে পারে সর্বোচ্চ ৫০ শতাংশ এবং সর্বনিম্ন ২০ শতাংশ। জানা গিয়েছে, বিমানযাত্রার মতো হাতে কিছুটা সময় রেখে টিকিট কাটলে যাত্রীকে ২০ থেকে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে টিকিটের দামে। বার্থের লভ্যতার উপর ভিত্তি করে এই ছাড়ের পরিমাণ ওঠা-নামা করবে। তবে তা কখনোই ২০ শতাংশের নীচে নামবে না। যদিও এই ছাড় পাওয়ার জন্য ঠিক কত দিন আগে থেকে টিকিট কাটতে হবে, তা স্পষ্ট করে দেয়নি রেল। শুধু জানিয়েছে, আসন খালি থাকলে যাত্রার ২ ঘণ্টা আগে কাটা টিকিটেও ছাড় মিলবে।

এ ছাড়া ভাড়া কমানোর আরও একটি অভিনব প্রস্তাব নিয়ে বিচার-বিবেচনা চলছে। জানানো হয়েছে, যে সব স্টেশনে মাঝ রাতে বা এ রকম বেয়াড়া সময়ে ট্রেন পৌঁছয়, সেই সব যাত্রায় টিকিটের ভাড়া কমানো হতে পারে। তেমনই যে সব স্টেশনে ট্রেন দিনের সুবিধাজনক সময় পৌঁছায়, সে সব ক্ষেত্রে ভাড়া বাড়ানোর প্রস্তাবও আনা হয়েছে।

রেলের তরফ থেকে এই ভাড়া কমানো বা বাড়ানো প্রসঙ্গে আরও একটি সিদ্ধান্ত নেওয়ার কথা চলছে। সেই প্রস্তাবে বলা হয়েছে যে অফ সিজনে দেশের নানা রুটের ট্রেনের ভাড়া কম করে দেওয়ার। এ ছাড়া সেই প্রস্তাবে কিছু বেশি ভাড়ার বিনিময়ে লোয়ার বার্থে জায়গা সুনিশ্চিত করার প্রস্তাবও দেওয়া হয়েছে।

এখন দেখার, ভারতীয় রেল উপদেষ্টা বোর্ডের এই সব প্রস্তাব গ্রহণ করে কি না!

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন