নয়াদিল্লি: এসি ফার্স্ট ক্লাস, এসি টু-টায়ার এবং এসি থ্রি-টায়ারের পর এ বার ইকোনমি এসি। কম ভাড়ায় এসি-তে যাত্রা করার জন্য নতুন এই কামরা চালু করতে চলেছে রেল মন্ত্রক।

নতুন কয়েকটি ট্রেন চালু করার কথা ভাবনায় রয়েছে ভারতীয় রেলের, যেখানে সবক’টি কামরাই হবে শীতাতপ নিয়ন্ত্রিত। সেই ট্রেনে পুরোনো এসি কামরাগুলির পাশাপাশি থাকবে নতুন এই ইকোনমি এসি কামরা। এই কামরাও হবে থ্রি-টায়ার। তবে বালিশ-কম্বল-চাদর ইত্যাদি জিনিসগুলি দেওয়া হবে না, কারণ রেল দফতর সূত্রে জানা গিয়েছে এই কামরায় তাপমাত্রা ২৪ থেকে ২৫ ডিগ্রির মধ্যে রাখা হবে। সে কারণে টিকিটের ভাড়াও শীতাতপ নিয়ন্ত্রিত অন্য কামরাগুলির থেকে কম হবে।

রেল মন্ত্রকের সঙ্গে যুক্ত এক আধিকারিকের মতে, “অন্য শীতাতপ নিয়ন্ত্রিত কামরাগুলির মতো অত ঠান্ডা থাকবে না এই ইকোনমি এসি কামরায়। বাইরের গরম যাতে সহ্য করতে না হয় এবং যত বেশি সম্ভব যাত্রী আরামে ট্রেন সফর করতে পারেন, সেটাই মূল উদ্দেশ্য এই কামরাগুলি চালু করার পেছনে।”

বর্তমানে রাজধানী এবং শতাব্দী ট্রেনগুলি ছাড়াও, তেজস, হামসফর ট্রেনগুলি সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত। হামসফরে সবকটি কামরাই থ্রি টায়ার, অন্য দিকে তেজসে রয়েছে যাত্রীদের জন্য বিনোদনমূলক ব্যবস্থাও।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here