দিল্লিতে বৃষ্টি, পাহাড়ে তুমুল বরফ, এ রাজ্যে শীত গায়েব

0

ওয়েবডেস্ক: পৌষ আসছে। কিন্তু পশ্চিমবঙ্গের দক্ষিণ প্রান্তে শীত আসছে না। আর এ সবই হচ্ছে উত্তর ভারতে একটি শক্তিশালী পশ্চিমী ঝঞ্ঝা হানা দেওয়ায়।

বৃহস্পতিবার সকাল থেকে জম্মু-কাশ্মীর, লাদাখ, হিমাচল আর উত্তরাখণ্ডে তুষারপাত শুরু হয়েছিল। সন্ধ্যায় তুমুল বৃষ্টি নামে দিল্লি-সহ বিভিন্ন শহরে। দিল্লিতে বৃষ্টির দাপট এতটাই বেশি ছিল যে উড়ান চলাচলে প্রভাব পড়ে।

এই ঝঞ্ঝাটির ব্যাপ্তি বিশাল। বৃহস্পতিবার সকালে যখন পাকিস্তানের রাওয়ালপিণ্ডিতে বৃষ্টি নামাচ্ছে এই ঝঞ্ঝা, তখনই এ রাজ্যের সান্দাকফু অঞ্চল এবং সিকিমেও মেঘ ঢোকাতে শুরু করে দিয়েছে এই ঝঞ্ঝাই।

আর এই ঝঞ্ঝার জন্যই দক্ষিণবঙ্গে শীতের দফারফা। কারণ উত্তুরে হাওয়া আসছে না। যে টুকু হাওয়া আসছে তা এতটাই ম্যাড়ম্যাড়ে যে কোনো কাজের কাজ কিছুই হচ্ছে না। এই পরিস্থিতিতে শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা উঠে গিয়েছে ১৮.৪ ডিগ্রি সেলসিয়াসে।

পশ্চিমাঞ্চলের জেলাগুলি, অর্থাৎ বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর আর ঝাড়গ্রামে, তুলনায় ঠান্ডা একটু বেশি। সেখানে তাপমাত্রা ১৪-১৫ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। তবে স্বাভাবিক নিয়মে এই সব অঞ্চলে এখন ১০-এর কাছাকাছি পৌঁছে যাওয়ার কথা ছিল তাপমাত্রার।

উত্তরবঙ্গে গত কয়েকদিনে জোরদার ঠান্ডা পড়েছিল। ৭-এর ঘরে নেমে গিয়েছিল শিলিগুড়ির তাপমাত্রা। কিন্তু এখন তা আবার বেড়েছে। এ দিন সকালে শিলিগুড়িতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি। জলপাইগুড়ি আর কোচবিহারে তাপমাত্রা ছিল যথাক্রমে ১৩.৮ এবং ১৩.১ ডিগ্রি সেলসিয়াস।

পাহাড়েও তাপমাত্রা বেড়েছে। এ দিন সকালে দার্জিলিংয়ে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ ডিগ্রি। তবে আগামী ২৪ ঘণ্টায় সাদাকফু অঞ্চল এবং সিকিমে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর সিকিমে ভারী তুষারপাত হতে পারে।

আরও পড়ুন অসম-ত্রিপুরার পর আরও এক রাজ্যেও ছড়াল ক্যাব-বিরোধী বিক্ষোভ, বন্ধ ইন্টারনেট, জারি কার্ফু

তবে হিমাচল এবং উত্তরাখণ্ডে ব্যাপক তুষারপাত হয়েছে এই পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে। মানালির কাছে একটি গ্রামে গত ২৪ ঘণ্টায় ৪৫ সেন্টিমিটার বরফ পড়েছে। প্রভাব পড়েছে যান চলাচলে। সড়ক যোগাযোগ বন্ধ।

আরও ২৪ থকে ৪৮ ঘণ্টা এই ঝঞ্ঝার প্রভাব থাকবে দেশে। এমনকি এর প্রভাবে ঝাড়খণ্ডেও হালকা বৃষ্টি হতে পারে।

রবিবার থেকে ধীরে ধীরে ঝঞ্ঝা সরে যাবে আর তার পরেই জাঁকিয়ে শীত পড়তে পারে রাজ্যে। মনে করা হচ্ছে আগামী সপ্তাহের মাঝামাঝি কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের সর্বনিম্ন তাপামত্রা ১২-১৩ ডিগ্রি ও পশ্চিমাঞ্চলে তাপমাত্রা দশের নীচে চলে যেতে পারে।

------------------------------------------------
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।
সুস্থ, নিরপেক্ষ সাংবাদিকতার স্বার্থে খবর অনলাইনের পাশে থাকুন।সাবস্ক্রাইব করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.