durga puja rain

কলকাতা: মহালয়ার দিন চোখরাঙানো নিম্নচাপ ক্রমে ওড়িশা হয়ে ছত্তীসগঢ়ে সরে যাওয়ায় রাজ্যের ওপর থেকে দুর্যোগের মেঘ কেটেছে। কিন্তু পুজোর আবহাওয়া ভালো থাকবে কি না সে ব্যাপারে কোনো নিশ্চয়তা দিতে পারছেন না আবহাওয়া বিশেষজ্ঞরা। বরং আশঙ্কা নতুন একটি নিম্নচাপের প্রভাবে অষ্টমী থেকে ফের জোর বৃষ্টি হতে পারে রাজ্যে।

মহালয়ার দিন সকালে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে দেবীপক্ষের প্রথম দিনও ছিল দক্ষিণবঙ্গে। বুধবার সকালেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় জোর বৃষ্টি হয়েছে। পাশাপাশি উত্তরবঙ্গের ওপর একটি ঘূর্ণাবর্তের ফলে সেখানেও বিক্ষিপ্ত ভাবে ভারী থেকে অতি ভারী  বৃষ্টি হয়েছে। তবে নিম্নচাপ সরতে শুরু করায় বুধবার দুপুরের পর থেকেই উন্নতি হতে শুরু করে দক্ষিণবঙ্গের আবহাওয়া।

কিন্তু আবহাওয়ার উন্নতি দেখে এখনই আনন্দিত হওয়ার কোনো কারণ নেই। আগামী সপ্তাহের গোড়ায় দক্ষিণ বঙ্গোপসাগরে তৈরি হতে পারে নতুন একটি নিম্নচাপ। সেই নিম্নচাপ উত্তরে সরতে সরতে অষ্টমী নাগাদ প্রভাব ফেলতে পারে দক্ষিণবঙ্গে।

প্রাথমিক পর্যবেক্ষণে এমনটাই মনে করছেন বেসরকারি আবহাওয়া সংস্থা ওয়েদার আল্টিমার কর্ণধার আবহাওয়া বিশেষজ্ঞ রবীন্দ্র গোয়েঙ্কা। তাঁর কথায়, “সোমবার, অর্থাৎ পঞ্চমীর দিন একটি নিম্নচাপ তৈরি হতে পারে। নিম্নচাপটি দক্ষিণবঙ্গের দিকে এগিয়ে আসবে। অষ্টমী থেকে নিম্নচাপটি দক্ষিণবঙ্গে প্রভাব ফেলতে শুরু করবে। এর ফলে অষ্টমী থেকে জোর বৃষ্টি হতে পারে।” রবীন্দ্রবাবুর কথায় একটা ব্যাপার নিশ্চিত, এ বার পুজো বৃষ্টির মধ্যেই কাটাতে হবে পুজোপ্রেমীদের।

তবে আপাতত দিন কয়েক বৃষ্টি কম থাকবে গোটা রাজ্যে। বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে হাল্কা বৃষ্টির বেশি কিছু আশঙ্কা করছেন না রবীন্দ্রবাবু। এর প্রভাবে ফের এক দফা বাড়তে পারে রাজ্যের তাপমাত্রা। তবে ক্রিকেটপ্রেমীদের কাছে সুখবর, বৃহস্পতিবার ইডেনের ম্যাচে বৃষ্টির প্রভাব ফেলার সম্ভাবনা কম।

সুতরাং এ বার পুজো বৃষ্টিতেই কাটাতে হবে, সেই ভাবেই প্রস্তুতি নিন রাজ্যবাসী।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here