চন্দ্রশেখর আজাদ
চন্দ্রশেখর আজাদ

জয়পুর: রাজস্থানে দলিত ছাত্রের মৃত্যুর পর থেকে তার বাড়িতে নেতাদের আসা-যাওয়া লেগেই রয়েছে। অভিযোগ, স্কুলের এক শিক্ষকের হাতে বেধড়ক মারধরের পর মৃত্য়ু হয় ওই ন’বছর বয়সি ছাত্রটির।

ঘটনার পর থেকে তোলপাড় গোটা দেশ। রাজ্যে সহানুভূতির সঙ্গেই তীব্র হয়েছে রাজনৈতিক চাপানউতোর। জালোরের সুরানা গ্রামে মঙ্গলবার দিনভর চক্কর দেন মন্ত্রী, বিধায়ক ও জনপ্রতিনিধিরা। বুধবার মৃত ছাত্রের পরিবারের সঙ্গে দেখা করার উদ্দেশে রওনা দেন ভীম আর্মি (Bhim Army) প্রধান চন্দ্রশেখর আজাদ (Chandrashekhar Azad)। তাঁকে যোধপুর বিমানবন্দরে আটক করা হয়। জালোরে যাওয়ার সময় আটক করা হয় তাঁকে।

বেসরকারি স্কুল সরস্বতী বিদ্যা মন্দিরের তৃতীয় শ্রেণির ছাত্র ছিল ইন্দ্র মেঘওয়াল নামে ওই দলিত ছাত্রটি। জুলাই মাসের ২০ তারিখ বেধড়ক মার খায় শিশুটি। ‘অপরাধ’ স্কুল চলাকালীন উচ্চবর্ণের শিক্ষকের জন্য ‘সংরক্ষিত’ পাত্র থেকে ভুল করেই জল খেয়ে নেয় সে। চোখে ও কানে গুরুতর আঘাত পায়। চিকিৎসার জন্য তাকে ভর্তি করা হয়ে গুজরাতের একটি হাসপাতালে। গত শনিবার (১৩ আগস্ট) মারা যায়।

পুরো ঘটনায় এখন দেশজোড়া শোরগোল। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত জানিয়েছেন, অভিযুক্ত শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ। অভিযুক্তের বিরুদ্ধে খুন এবং তফসিলি জাতি ও তফসিলি উপজাতি (অত্যাচার প্রতিরোধ) আইনের ধারায় অভিযোগ আনা হয়েছে। মৃত ইন্দ্রের পরিবারকে ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণাও করেছেন তিনি।

তবে আগামী বছরের নির্বাচনের আগে এই ঘটনা রাজস্থানে ক্ষমতাসীন কংগ্রেসের জন্য রাজনৈতিক সংকটে পরিণত হয়েছে। শুধু বিরোধী দল বিজেপি নয়, এখন নিজের দলের নিশানাতেও গহলৌত সরকার। ইতিমধ্যে পদত্যাগ করেছেন এক কংগ্রেস বিধায়ক। প্রতিবাদে পদত্যাগ করেছেন ১২ জন কাউন্সিলার। অন্য দিকে, গহলৌতের ‘প্রতিদ্বন্দ্বী’ সচিন পাইলটও জল মাপছেন!

আরও পড়তে পারেন:

৫জি আসছে! ব্যাপক হারে নিয়োগ শুরু টেলিকম সংস্থায়

অনুব্রত-সহ ঘনিষ্ঠদের অ্যাকাউন্টে প্রায় ১৭ কোটি টাকা, বাজেয়াপ্ত করল সিবিআই

টেট না দিয়েই শিক্ষিকার চাকরি, স্কুলে না গিয়েও বেতন পান, অনুব্রত-কন্যার বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ হাইকোর্টে

পেনশন-বঞ্চনায় আত্মহত্যা? ঝুলন্ত দেহ উদ্ধার হেয়ার স্কুলের প্রাক্তন প্রধানশিক্ষকের

৬ মাসের মধ্যে সামনে আসতে চলেছে ‘নতুন তৃণমূল’, ব্যাপারটা আসলে কী

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন