rajasthan village name
নাম বদলের আগে এবং পরে। ছবি: এএনআই

ওয়েবডেস্ক: গ্রামের নামগুলো ‘ইসলামিক’। সেই কারণে পালটে গেল রাজস্থানের তিনটে গ্রামের নাম। কিছু দিনের মধ্যেই আর চারটে গ্রামের নাম বদলে ফেলা হবে। এই নাম বদলের পেছনে অবশ্য অদ্ভুত যুক্তি দিয়েছে রাজস্থান সরকার।

তবে সূত্রের খবর, মোট ২৭টা গ্রামের নাম বদল করার জন্য কেন্দ্রের কাছে সুপারিশ করেছিল রাজস্থান সরকার। তবে আপাতত ৭টা গ্রামের নাম বদলের অনুমতিই পাওয়া গিয়েছে। সেই অনুমতির ভিত্তিতেই তিনটে গ্রামের নাম বদল করে ফেলা হয়েছে।

এই তিনটে গ্রাম হল, বারমেরের মিঁয়া কা বড়া, যার নাম হয়েছে মহেশ নগর, ঝুনঝুনর ইসলামপুর, যার নাম হয়েছে পিচানভা খুর্দ এবং অজমেরের সালেমাবাদ, যার নাম হয়েছে শ্রীনিমবর্ক তীর্থ।

অন্য দিকে চিত্তোরের মহম্মদপুর হবে মেদিক খেড়া, নবাবপুর হবে নই সরথাল, রামপুরা-আজমপুর এবং সীতারামপুর খেড়া এবং মন্দফিয়া হবে সাঁওয়ালিয়াজি।

এই নাম বদলের পেছনে যে যুক্তি রাজস্থান সরকার দিয়েছে সেটা হল এই সব গ্রামের অধিকাংশ বাসিন্দাই হিন্দু। রাজস্থান সরকারের দাবি গ্রামের ‘ইসলামিক’ নামের ফলে অবিবাহিতা মেয়েদের বিয়ের সম্বন্ধ আসে না। এ বছর শেষের দিকেই রাজস্থানে বিধানসভা নির্বাচন। এ বার রাজস্থানে বিজেপির অবস্থা বিশেষ ভালো কিছু নয়। তাই হিন্দু ভোটারদের পাশে পাওয়ার জন্য এই পদক্ষেপ রাজস্থান সরকার করল কি না, সেই প্রশ্ন থেকেই যাচ্ছে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন