জয়পুর: অনলাইনে গরু কেনাবেচাকে উৎসাহ দিতে ওএলএক্স এবং কুইকারের মতো ই-কমার্স সাইট আনছে রাজস্থান সরকার। এই ওয়েব সাইটে গরুর ছবি, দাম এবং মালিকের সঙ্গে যোগাযোগের বিস্তারিত বিবরণ থাকবে। যাতে ক্রেতা সরাসরি বিক্রেতার সঙ্গে যোগাযোগ করে গরু কিনতে অথবা বেচতে পারেন।

রাজস্থানের গরু কল্যাণমন্ত্রী ওটারাম দেবর্ষী হিন্দুস্থান টাইমসকে জানিয়েছেন, ‘‘চাষীদের আয় বাড়তেই আমাদের এই উদ্যোগ। যাতে কোনো গরু বেকার পড়ে না থাকে। এই উদ্যোগ শুরু হলে চাষীরা গরুর সঠিক দাম পাবেন এবং মধ্যসত্ত্বভোগীদেরও কোনো ভূমিকা থাকবে না।  আগামী মাস ছয়েকের মধ্যেই এই ওয়েবসাইট চালু হয়ে যাবে বলে জানিয়েছেন গরু কল্যাণ দফতরের অতিরিক্ত ডিরেক্টের লাল সিং।

আরও পড়ুন : রাজস্থানের পর শিক্ষার গৈরিকীকরণ এ বার মহারাষ্ট্রে, বাদ পড়ছে মুঘল ইতিহাস 

রাজস্থান সরকারে মনে করছে এর ফলে গরু কেনাবেচার বাজার আরও চাঙ্গা হবে। এ ব্যাপারে চাষীদের বলা হয়েছে অ্যাসোশিয়েশন তৈরি করতে, যাতে তারা নিজেরা এই ওয়েবসাইট চালাতে পারেন। কেনাবেচার ক্ষেত্রে প্রাধান্য দেওয়া হবে দেশীয় গরুকে।

গত বছরের সরকারি তথ্য অনুযায়ী রাজস্থানে ২,৩২৭টি গোশালায় মোট ৬৬০,০০০ গরু ছিল। গত মাসে রাজস্থানের গরু উন্নয়ন দফতর ৫,৫০,০০০গরুকে আধার নম্বর দিয়েছে, যাতে গোশালায় তাদের নিরাপত্তা নিশ্চিত করা যায়।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here