basudeb devnani

ওয়েবডেস্ক: কত জ্ঞান রাজস্থানের শিক্ষামন্ত্রী বাসুদেব দেবনানির। এক বছর আগে, এই জানুয়ারি মাসেই তিনি বলেছিলেন, গরু একমাত্র পশু যে অক্সিজেন ত্যাগও করে। এ বার তিনি বললেন, নিউটনের হাজার বছর আগে না কি মাধ্যাকর্ষণ শক্তির আবিষ্কার করা হয়েছিল। যিনি আবিষ্কার করেছিলেন তিনি এক ভারতীয়। তাঁর নাম ব্রহ্মগুপ্ত দ্বিতীয়। ভারতের শিক্ষাব্যবস্থা কেন এই তথ্যকে উপেক্ষা করে, সে ব্যাপারেও বিস্ময় প্রকাশ করেন তিনি।

দেবনানি বলেন, “আমরা সবাই জানি যে নিউটন মাধ্যাকর্ষণ শক্তির আবিষ্কার করেছিলেন। কিন্তু আমরা যদি আরও একটু তলিয়ে ভাবি তা হলে দেখব যে নিউটনের এক হাজার বছর আগে এই শক্তি আবিষ্কার করেছিলেন ব্রহ্মগুপ্ত দ্বিতীয়।”

আরও পড়ুন অক্সিজেন ত্যাগ করে গরু, মন্তব্য রাজস্থানের বিজেপি শিক্ষামন্ত্রীর

রাজস্থান বিশ্ববিদ্যালয়ের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এই মন্তব্য করেন উত্তর অজমেরের বিজেপি বিধায়ক দেবনানি। “আমরা কেন এই বিষয়টাকে আমাদের পাঠক্রমে ঢোকাতে পারি না?” প্রশ্ন দেবনানির।

তবে এই প্রথমই উটকো মন্তব্য করলেন না দেবনানি। গত বছর জানুয়ারিতে তাঁর মন্তব্য ছিল, “গরুই একমাত্র পশু যে অক্সিজেন ত্যাগও করে।” অবশ্য ক্ষমতায় আসার পর থেকেই এ রকম মন্তব্যের কোনো বিরাম নেই দেবনানির। ২০১৫ সালে তিনি বলেছিলেন, রাজস্থানের পাঠ্যবইয়ে ‘দ্য গ্রেট’-এর তকমা হারাবেন আকবর। পরিবর্তে মহারানা প্রতাপের নামের আগে ‘দ্য গ্রেট’ বসানো হবে। নিউটন এবং পিথাগোরাসের তত্ত্বের আগে বেশি গুরুত্ব দেওয়া হবে আর্যভট্ট এবং ভাস্করাচার্যের তত্ত্বকেই, জানিয়ে দিয়েছিলেন দেবনানি।

 

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন