rajdhani shatabdi fares to go down

ওয়েবডেস্ক: কেন্দ্রের ‘ফ্লেক্সি ফেয়ার’ পরিকল্পনায় চাহিদা অনুযায়ী ভাড়া বাড়ে রাজধানী, শতাব্দী এবং দুরন্ত এক্সপ্রেসের। এ বার সেই পরিকল্পনায় কিছুটা বদল আনার কথা ভাবছে রেলমন্ত্রক। বেমরশুমে বা চাহিদা কম থাকলে ট্রেনগুলির ভাড়া কমানোর পরিকল্পনা করা হচ্ছে।

হিন্দুস্তান টাইমস্‌কে দেওয়া সাক্ষাৎকারে এমনই জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। গত বছর সেপ্টেম্বরের ৯ তারিখ থেকে এই ‘ফ্লেক্সিবেল ফেয়ার’-এর ব্যবস্থা চালু করা হয়। এই ব্যবস্থা অনুযায়ী শুরুতে ১০ শতাংশ আসন স্বাভাবিক ভাড়ায় বিক্রি করা হয়। তার পর প্রতি ১০ শতাংশ আসনের জন্য ১০ শতাংশ হারে ভাড়া বাড়ে। এ ভাবে চাহিদার উপর নির্ভর করে সর্বোচ্চ ৫০ শতাংশ বেশি ভাড়া নেওয়া হয়। রাজধানী, শতাব্দী এবং দুরন্ত এক্সপ্রেসের ক্ষেত্রে এই ‘ফ্লেক্সিবেল ফেয়ার’ প্রযোজ্য।

আরও পড়ুন এক বছরেরও কম সময়ে রেলের বাড়তি আয় ৫৪০ কোটি, সৌজন্যে ‘ফ্লেক্সি ফেয়ার’

উল্লেখ্য কেন্দ্রের এই পরিকল্পনায় ট্রেনের ভাড়া শুধুমাত্র বাড়ে। কিন্তু ভারতে রেল ভাড়ার ব্যবস্থাটি ‘ফ্লেক্সিবেল’ হলেও ‘ডায়ানামিক’ নয়। কারণ সাধারণত ‘ফ্লেক্সি ফেয়ার’-এর ক্ষেত্রে চাহিদা কম থাকলে ভাড়া কমেও। রেলমন্ত্রী বলেন, “ফ্লেক্সি ফেয়ারের পরিকল্পনাটির পর্যালোচনা চলছে। বেমরশুমে বা চাহিদা কম থাকলে ভাড়া যাতে কমানো যায় সেই পরিকল্পনাও চলছে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here