খবরঅনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নামাঙ্কিত স্টেডিয়াম ভারতে রয়েছে। কিন্তু ছেঁটে ফেলা হচ্ছে রাজীব গান্ধীর নাম। খেলরত্নের পর এ বার অসমের জাতীয় উদ্যান থেকে নাম বাদ পড়তে চলেছে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রীর। এক বিবৃতিতে এমনই জানিয়েছে অসম সরকার।

বুধবার এই মর্মে রাজ্যের মন্ত্রিসভায় একটি প্রস্তাব পাশ হয়। সেখানে সিদ্ধান্ত হয়েছে এত দিন রাজীব গান্ধীর নামে যে জাতীয় উদ্যান পরিচয় পেত, এ বার সেই নাম ছেঁটে ফেলা হবে। পরিবর্তে নাম রাখা হবে ওরাং জাতীয় উদ্যান।

রাজ্য সরকারের তরফে যে বিবৃতি জারি করা হয়েছে সেখানে বলা হয়েছে, “আদিবাসী সম্প্রদায়ের কথা বিবেচনা করে এবং চা চাষের সঙ্গে জড়িত আদিবাসী সম্প্রদায়ের দাবি মেনেই ঠিক করা হয়েছে যে রাজীব গান্ধী জাতীয় উদ্যানের নাম পরিবর্তন করে রাখা হবে ওরাং জাতীয় উদ্যান।”

গুয়াহাটি থেকে দেড়শো কিলোমিটার উত্তরপূর্বে, ব্রহ্মপুত্র নদীর ধারে অবস্থিত এই উদ্যানটি রয়েছে ব্রহ্মপুত্র নদের উত্তর তীরে। ডারাং এবং শনীতপুর জেলায় এই উদ্যানের বিস্তৃতি। গন্ডার, রয়্যাল বেঙ্গল টাইগার, পিগমি হগ, জংলি হাতি এবং বুনো মোষের জন্য পরিচিত এই জাতীয় উদ্যান।

৭৯.২৮ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে থাকা এই জাতীয় উদ্যানটিকে ১৯৮৫ সালে অভয়ারণ্য হিসেবে ঘোষণা করা হয়। পরে ১৯৯৯ সালে জাতীয় উদ্যান হিসেবে গড়ে তোলা হয়। অভয়ারণ্য থাকাকালীন ১৯৯২ সালে সেটি রাজীব গান্ধীর নামাঙ্কিত করা হয়।

আরও পড়তে পারেন

কেরলের বাইরে বাকি দেশে গত বৃহস্পতিবারের তুলনায় সংক্রমণ কমল ২.৯২ শতাংশ

রাজ্যসভার প্রাক্তন সাংসদ তথা সাংবাদিক চন্দন মিত্র প্রয়াত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন