সামনে রাষ্ট্রপতি নির্বাচন, মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব নিলেন রাজীব কুমার

0

নয়াদিল্লি: দেশের মুখ্য নির্বাচন কমিশনার হলেন রাজীব কুমার। রবিবার দিল্লির নির্বাচন সদনে ২৫তম মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন তিনি। শনিবার পর্যন্ত এই পদে ছিলেন সুশীল চন্দ্র।

রাজীবের নিয়োগের বিষয়ে টুইটারে পোস্ট করেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। টুইট বার্তায় তিনি লেখেন, রাজীব কুমারকে ভারতের মুখ্য নির্বাচন কমিশনার পদে নিয়োগ করেছেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। খুব শীঘ্রই হতে চলেছে রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতি নির্বাচন। রাজীবের সামনে এখন প্রথম বড়ো কাজ এটাই।

২০২০-র ১ সেপ্টেম্বর থেকে নির্বাচনী আধিকারিক হিসেবে নির্বাচনী প্যানেলের অংশ ছিলেন প্রাক্তন অর্থসচিব। নতুন দায়িত্বে এসে বলেন, কমিশন কোনো সংস্কার আনার ক্ষেত্রে পরামর্শ ও ঐকমত্য গড়ে তোলার সময়-পরীক্ষিত পদ্ধতি অনুসরণ করবে এবং কঠোর সিদ্ধান্ত নিতে পিছপা হবে না।

জুলাই-আগস্ট মাসে রাষ্ট্রপতি এবং উপ-রাষ্ট্রপতি পদে নির্বাচন হওয়ার কথা। মুখ্য নির্বাচন কমিশনার পদে রাজীবের মেয়াদ ২০২৫ সালের ফেব্রুয়ারি মাস পর্যন্ত। স্বাভাবিক ভাবেই ২০২৪ সালের লোকসভা নির্বাচন এবং বেশ কয়েকটি বিধানসভা নির্বাচনও তাঁর নজরদারিতেই পরিচালিত হবে।

নির্বাচন কমিশনের বিবৃতি অনুযায়ী, মুখ্য নির্বাচন কমিশনার হিসাবে দায়িত্ব নেওয়ার পরে রাজীব বলেছেন, তিনি ভারতীয় সংবিধানের উপহার দেওয়া সেরা প্রতিষ্ঠানগুলির একটির নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেয়ে সম্মানিত, যে প্রতিষ্ঠানটি আমাদের গণতন্ত্রকে শক্তিশালী করে। নাগরিকদের অবাধ ও সুষ্ঠু ভোটাধিকার প্রয়োগ করতে, ভোটার তালিকার স্বচ্ছতা নিশ্চিত করতে, অনিয়ম রোধ এবং নির্বাচনের মান উন্নয়নে ৭০ বছর ধরে অনেক কিছু করেছে কমিশন।

আরও পড়তে পারেন: 

ব্যাডমিন্টনে ইতিহাস! ইন্দোনেশিয়াকে হারিয়ে টমাস কাপে চ্যাম্পিয়ন ভারত

‘হাত’ ছেড়ে ‘পদ্ম’ ধরতেই চওড়া কপাল, ত্রিপুরার মানিক সাহার মতো একই ইতিহাস উত্তরপূর্বের এই মুখ্যমন্ত্রীদের

ফ্ল্যাট থেকে উদ্ধার সিরিয়াল অভিনেত্রী পল্লবী দে-র ঝুলন্ত দেহ

নাবালকের ঠোঁটে চুম্বন, আদর করা ভারতীয় দণ্ডবিধির ৩৭৭ ধারার অধীনে প্রকৃতিবিরুদ্ধ অপরাধ নয়, বলল বম্বে হাইকোর্ট

খোঁজ মিলল না ধর্ষণে অভিযুক্ত মন্ত্রীপুত্রের, দরজায় নোটিশ সেঁটে ফিরতে হল দিল্লি পুলিশকে

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন