জাতীয় সড়কে আচমকা অবতরণ করল যুদ্ধবিমান, সেখানে ছিলেন দুই কেন্দ্রীয় মন্ত্রী

0

খবরঅনলাইন ডেস্ক: জাতীয় সড়কে আচমকাই জরুরি অবতরণ করল ভারতীয় বায়ুসেনার বিমান। মাঝরাস্তায় যুদ্ধবিমান সুখোই দেখে অবাক হয়ে যান পথচলতি মানুষ। বিমানটিতে সেই সময় উপস্থিত ছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং সড়ক ও পরিবহন মন্ত্রী নিতিন গড়করি। আসলে এটি ছিল পূর্ব পরিকল্পিত একটি মহড়া।

বৃহস্পতিবার রাজস্থানে বায়ুসেনার এই মহড়ার আয়োজন করা হয়। এই মহড়ায় দুই কেন্দ্রীয় মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন এয়ার চিফ মার্শাল আর কে এস বাদোরিয়া। এই বিমানটি রাজস্থানের বারমেরের দু’নম্বর জাতীয় সড়কে জরুরি অবতরণ করে।

এই মহড়ার পরে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং টুইট করে গোটা বিষয়টি জানান। টুইটে তিনি lলেখেন, “যে রাস্তায় সাধারণত মানুষ চলাচল করেন, গাড়ি আর ট্রাকের ভিড় থাকে, সেখানে আজ জরুরি অবতরণ হয়েছে বায়ুসেনার বিমান। এটা প্রমাণিত হয়েছে যে জাতীয় সড়কও প্রয়োজনে জরুরি অবতরণের ক্ষেত্র বা emergency landing field হতে পারে।”

রাজনাথ আরও যোগ করে বলেন, “এতে প্রমাণিত হয় যে ভারত যে কোনো পরিস্থিতির মোকাবিলা করতে প্রস্তুত। ফলে এ বার থেকে জরুরি পরিস্থিতিতে ৯২৫ নম্বর জাতীয় সড়কের (National Highway 925) উপরই অবতরণ করতে পারবে ভারতীয় বায়ু সেনার (Indian Air Force) যুদ্ধবিমান।”

উল্লেখ্য, আগরা-লখনউ এক্সপ্রেসওয়ে সহ বিভিন্ন রাজ্যের মোট ১২ টি হাইওয়েকে সম্ভাব্য জরুরী অবতরণ বিমান স্ট্রিপ বা Potential Emergency Landing Airstrips হিসাবে চিহ্নিত করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে কখনও এমন ভাবে মন্ত্রীদের নিয়ে মকড্রিলিং করেনি বায়ুসেনার বিশেষ বিমান। জাতীয় সড়ক অথোরিটির (NHAI) আধিকারিকরা ভারতীয় বায়ুসেনার আধিকারিকদের সঙ্গে আলাপ আলোচনার মাধ্যমে রাজস্থানের বারমারের ন্যাশনাল হাইওয়েতে এই Airstrip-তৈরি করেছেন।

ঘটনা প্রসঙ্গে উল্লেখ্য, কয়েকদিন আগেই বাংলাদেশের একটি বিমানের পাইলট মাঝ আকাশে আচমকাই অসুস্থ হয়ে পড়েন। তড়িঘড়ি বিমানটিকে জরুরি অবতরণ করানো হয় নাগপুরে। মাসকট থেকে ঢাকা যাচ্ছিল সেটি।

গুরুতর অসুস্থ ওই পাইলটকে পরে হাসপাতালে ভর্তি করা হয়। এভাবে কোনো বিমানকে জরুরি ল্যান্ডিং করানোর প্রয়োজন হলে অথবা মাঝ আকাশে পাইলট অসুস্থ হয়ে পড়লে, জরুরি অবতরণের জন্যে এবার থেকে এই জাতীয় সড়কপথ ব্যবহার করা যেতে পারে।

আজকের আরও কিছু উল্লেখযোগ্য খবর পড়ুুন এখানে:

২০১৪ সালের টেটের ভিত্তিতে শিক্ষক নিয়োগে বেনিয়ম, সম্পূর্ণ তালিকা চাইল হাইকোর্ট

ভবানীপুর উপনির্বাচন নিয়ে জনস্বার্থ মামলা হাইকোর্টে, শুনানির সম্ভাবনা সোমবার

মানস ভুঁইয়ার ছেড়ে যাওয়া রাজ্যসভা আসনে ভোট ঘোষণা করল কমিশন

হনুমানের ভয়ে ছাদ থেকে ঝাঁপ বিজেপি নেতার স্ত্রীর, পরে মৃত্যু

ফের ৩০ হাজারে কেরল, বাকি দেশে সংক্রমিত ১৩ হাজার ৬৭

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন