rajnath singh

আইজল: মানুষ যেটা চান, সেটা খাওয়ার ব্যাপারে তাঁদের সম্পূর্ণ স্বাধীনতা আছে। সোমবার মিজোরামের রাজধানী আইজলে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। হত্যার জন্য গবাদি পশু বিক্রি বন্ধে কেন্দ্রের নিষেধাজ্ঞা নিয়ে দেশে যে প্রতিবাদ চলছে, তা নিয়ে প্রশ্ন করায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কারও খাদ্যাভ্যাসের ওপর কোনো বিধিনিষেধ আরোপ করবে না কেন্দ্র।

রাজনাথ যখন আইজলে, তখনই স্থানীয় ভানাপা হলে কেন্দ্রের গবাদি নির্দেশিকার প্রতিবাদে চলছিল গোমাংস উৎসব। একটি স্থানীয় সংগঠন ও কয়েকজন সমাজকর্মী দ্বারা আয়োজিত ওই উৎসবে প্রবল বৃষ্টির মধ্যেও হাজির হয়েছিলেন হাজারও মানুষ।

উৎসবের আয়োজকরা জানান, মিজোরামে গোমাংসের অত্যন্ত শক্তিশালী সাংস্কৃতিক গুরুত্ব রয়েছে। সে রাজ্যে কোনো উৎসব উদ্‌যাপন বা পিকনিক গোমাংস ছাড়া সম্পূর্ণ হয় না। তবে এদিনের উৎসবকে তাঁরা প্রতীকী বলেই দাবি করেন। তাঁরা বলেন, হিন্দুদের আবেগে আঘাত দেওয়া তাঁদের উদ্দেশ্য নয়।

অন্যন্য উত্তরপূর্বাঞ্চলের রাজ্যেও কেন্দ্রের নতুন গবাদি-নীতির বিরুদ্ধে প্রতিবাদ চলছে। মেঘালয়ের বিজেপি থেকে দুই নেতা বেরিয়ে গেছেন ৫০০০ কর্মী নিয়ে। সেই রাজ্যের বিধানসভায় কেন্দ্রের গো-নীতির বিরুদ্ধে প্রস্তাবও পাস হয়েছে।

আরও পড়ুন: কেন্দ্রের গো-নীতির বিরুদ্ধে প্রস্তাব পাশ মেঘালয় বিধানসভায়, দল ছাড়লেন বিজেপি যুবকর্মীরা

এর আগে মার্চে বিজেপি ইঙ্গিত দিয়েছিল, তাঁরা গোটা দেশে গোমাংস নিষিদ্ধ করার পক্ষে থাকলেও উত্তরপূর্বে সে পথে হাঁটতে চায় না। মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ডে আগামী বছর বিধানসভা ভোট। সে রাজ্যের বিজেপি নেতারা বলছেন, উত্তরপ্রদেশে মাংসের দোকান ও কষাইখানা বন্ধ করে দেওয়া হলেও ওই রাজ্যেগুলিতে তেমন কিছু হবে না।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন