১০ জুন রাজ্যসভার ৫৭ আসনে ভোটগ্রহণ, আসন কমতে পারে বিজেপির

0
bjp flag

নয়াদিল্লি: রাজ্যসভায় নতুন করে ভোটের দামামা বেজে গেল। আগামী ১০ জুন দেশের ১৫টা রাজ্যের ৫৭টা আসনে ভোটগ্রহণ হবে। বৃহস্পতিবার এমনই জানাল নির্বাচন কমিশন। ২৪ মে নির্বাচনের বিষয়ে আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশ করবে তারা।

কমিশন জানিয়েছে, চলতি বছরের জুন থেকে অগস্ট মাসে যে ৫৭টি আসন খালি হচ্ছে সেগুলিতে ভোট হবে এই দফায়। বিদায়ী সাংসদদের মধ্য রয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী নির্মলা সীতারামন এবং কংগ্রেস নেতা পি চিদম্বরম। উত্তরপ্রদেশের ১১ এবং মহারাষ্ট্র ও তামিলনাড়ুর ৬টি করে খালি হওয়া আসনে ভোট হবে এই দফায়। এ ছাড়া, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, কর্নাটক, ওড়িশা, পঞ্জাব, রাজস্থান, হরিয়ানা, বিহার এবং ঝাড়খণ্ডে হবে নির্বাচন।

প্রসঙ্গত উল্লেখ্য, ২৪৫ আসনের রাজ্যসভায় সংখ্যাগরিষ্ঠতার ‘জাদু সংখ্যা’ ১২৩। গত মাসে অসম, ত্রিপুরা এবং নাগাল্যান্ড থেকে একটি করে মোট তিনটি আসনের উপনির্বাচনে জেতার পরে রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা পৌঁছেছে ১০০-এ। ভারতের সংসদীয় রাজনীতির ইতিহাসে ১৯৯০-এর পর এই প্রথম বার কোনও দলের রাজ্যসভা সাংসদের সংখ্যা ১০০ পেরিয়েছে।

এ বার উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের মতো রাজ্যে বিজেপি-র আসন কিছু কমতে পারে বলে মনে করা হচ্ছে। উত্তরপ্রদেশে বিধানসভা ভোটে পদ্ম-শিবিরের আসন কমা এবং মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট বাঁধার কারণেই এমন সম্ভাবনা তৈরি হয়েছে।

আরও পড়তে পারেন:

জল্পনার অবসান! এয়ার ইন্ডিয়ার সিইও বেছে নিল টাটা

৯ মাসের আগেই কোভিডের বুস্টার ডোজ নেওয়া যাবে, বিদেশ সফরের জন্য নিয়ম শিথিল কেন্দ্রের

আরও জেলা বাড়বে রাজ্যে, ইঙ্গিত মমতা বন্দ্যোপাধ্যায়ের

স্বস্তি অভিষেকের! কয়লা পাচার মামলায় কলকাতায় কেন জিজ্ঞাসাবাদ নয়, ইডি-র কাছে জানতে চাইল সুপ্রিম কোর্ট

হাজার পয়েন্টের খাদে সেনসেক্স, টানা ৫ দিন ধরে পতন অব্যাহত

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন