রাজ্যসভায় দীনেশ ত্রিবেদীর ছেড়ে যাওয়া আসনে উপ-নির্বাচন, দিন ঘোষণা কমিশনের

0

খবর অনলাইন ডেস্ক: রাজ্যসভায় দীনেশ ত্রিবেদীর (Dinesh Trivedi) ছেড়ে যাওয়া আসনে ভোটের দিন ঘোষণা করল নির্বাচন কমিশন। আগামী ৯ আগস্ট ওই আসনে উপ-নির্বাচন হবে বলে ঘোষণা করা হয়েছে।

এ বারের বিধানসভা ভোটের আগে গত ১২ ফেব্রুয়ারি আচমকা রাজ্যসভায় তৃণমূল কংগ্রেসের সাংসদপদ থেকে ইস্তফা দেন দীনেশ। তবে মাস ঘুরতেই বিজেপিতে যোগ দিয়েছেন তিনি।

উপ-নির্বাচন নিয়ে কমিশনের ঘোষণা

শুক্রবার নির্বাচন কমিশন এক বিবৃতিতে জানিয়েছে, আগামী ২২ জুলাই রাজ্যসভা উপ-নির্বাচনের আনুষ্ঠানিক বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৯ জুলাই। মনোনয়নপত্র যাচাই করে দেখা হবে ৩০ জুলাই। ৯ আগস্ট সকাল ৯টা থেকে বিকেল ৪টে পর্যন্ত রাজ্য বিধানসভায় চলবে ভোটদান পর্ব। ওই দিনই বিকেল ৫টার পর গণনা এবং ফল প্রকাশ।

কমিশন আরও জানিয়েছে, এই আসনের উপনির্বাচনে জয়ী প্রার্থী আগামী ২০২৬ সালের ২ এপ্রিল পর্যন্ত সাংসদপদে থাকবেন।

দীনেশের নাটকীয় ইস্তফা

[সে দিন রাজ্যসভায় দীনেশ। ফাইল ছবি]

রাজ্যসভার অধিবেশন চলাকালীন নাটকীয় ভাবে তৃণমূল ছেড়েছিলেন দীনেশ। ১২ ফেব্রুয়ারি রাজ্যসভায় দীনেশ হঠাৎ করে বলতে শুরু করেন। ভোটের মুখে রাজ্যের শাসক দল তৃণমূলকে নিশানা করে তিনি বলেন, “প্রধানমন্ত্রী বলেছেন, ১৩০ কোটি মানুষের নেতৃত্বেই ভারত এগিয়ে যাবে। কিন্তু যে ধরনের হিংসা চলছে, গণতন্ত্রের উপর হামলা চলছে, তাতে এখানে বসে বসে সে সব দেখতে আমার অবাক লাগছে। আমি কী করব”?

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা ভোটে ব্যারাকপুর থেকে তৃণমূলের প্রতীকে লড়ে বিজেপি প্রার্থী অর্জুন সিংয়ের কাছে হেরে যান দীনেশ। পরে তাঁকে রাজ্যসভায় পাঠান তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে আচমকা রাজ্যসভায় দাঁড়িয়ে বিস্ফোরক মন্তব্য করেন দীনেশ। অতীতে তিনি তৃণমূলের লোকসভার সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রীও ছিলেন।

আরও পড়তে পারেন: উত্তরপ্রদেশে পাঠ্যসূচি থেকে বাদ রবি ঠাকুরের গল্প, ঢুকল রামদেব আর যোগীর লেখা বই

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন