মার্শালদের পোশাক নিয়ে প্রবল আপত্তির পর পিছু হটল রাজ্যসভা

নয়াদিল্লি: বিভিন্ন মহলের প্রবল আপত্তির পর মার্শালদের নতুন পোশাক নিয়ে পিছু হটল রাজ্যসভা। মঙ্গলবার দ্বিতীয় দিনের অধিবেশনের শুরুতেই উপরাষ্ট্রপতি বেঙ্কইয়া নাইড়ু জানিয়ে দেন, এই নতুন পোশাকের ব্যাপারটি পুনর্বিবেচনা করার জন্য রাজ্যসভার সচিবকে নির্দেশ দিয়েছেন তিনি।

সোমবার রাজ্যসভার আড়াইশোতম অধিবেশনে শুরুতেই সবার নজর কাড়ে মার্শালদের নতুন পোশাক। আগে সেই পোশাক ছিল ধূসর গলাবন্ধ, মাথায় পাগড়ি।

এখন হয়ে গিয়েছে ‘নেভি ব্লু’ রঙের সেনার মতো পোশাক, মাথায় সামরিক বাহিনীর কর্তাদের মতোই ‘পিক ক্যাপ’। পোশাকের কাঁধে সেনার মতোই স্ট্রাইপস, বাঁ দিকে সোনালি দড়ি। 

রাজ্যসভা টিভিতে এই ছবি দেখার পরেই ক্ষোভে ফেটে পড়েন প্রাক্তন সেনা আধিকারিকরা। প্রাক্তন সেনাপ্রধান বেদ মালিক বলেন, ‘‘অসামরিক ব্যক্তিদের সামরিক উর্দির নকল করে পোশাক পরা বেআইনি এবং নিরাপত্তার জন্য সমস্যাজনক। আমার আশা, রাজ্যসভার চেয়ারম্যান, রাজ্যসভার সচিবালয় বিষয়টি দেখবেন।’’

আরও পড়ুন ছিনতাইবাজের দাপট, মোবাইল উদ্ধার করতে ট্রেন থেকে ঝাঁপিয়ে গুরুতর আহত যুবক

সেনার প্রাক্তন ডিজিএমও অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল বিনোদ ভাটিয়া বলেন, ‘‘দুর্ভাগ্যজনক হল, সামরিক বাহিনীর মতো সাজগোজ ফ্যাশন হয়ে দাঁড়িয়েছে। আশা করি, সরকার সংশোধনমূলক পদক্ষেপ করবে।’’

এমনকি এই আপত্তির সঙ্গে সহমত পোষণ করেন প্রাক্তন সেনাপ্রধান তথা বর্তমান কেন্দ্রীয় মন্ত্রী ভিকে সিংও।

উল্লেখ্য, সংসদের নিরাপত্তা পরিষেবার শীর্ষ অফিসারেরা রাজ্যসভার মার্শাল হিসেবে নিযুক্ত হন। চেয়ারম্যানের দু’পাশে দাঁড়িয়ে তাঁকে কাজকর্মে সাহায্য করেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*


This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.