Ram Vilas Paswan with son
চিরাগ ও রামবিলাস পাসওয়ান। ছবি: ডেকান ক্রনিকল থেকে

নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শরিক-যন্ত্রণা আরও কিছুটা বাড়িয়ে তুললেন লোকজন শক্তি পার্টি প্রধান রামবিলাস পাসওয়ান। রামবিলাসের পুত্র চিরাগ পাসওয়ান শুক্রবার জানান, তাঁদের নির্দিষ্ট কয়েকটি দাবি মেনে নেওয়া না হলে দলিত সম্প্রদায়কে সঙ্গে নিয়ে তাঁরা বিজেপি-বিরোধী আন্দোলনে নামবেন। দাবি পূরণে বেঁধে দিলেন সময়সীমাও।

এলজিপি-র দাবিগুলির মধ্যে প্রথমেই রয়েছে ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের সর্বোচ্চ পদ থেকে অবসরপ্রাপ্ত বিচারপতি এ কে গোয়েলের অপসারণ। দলের তরফে যুক্তিসঙ্গত কারণও তুলে ধরা হয়েছে তাঁর অপসারণে। সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি গোয়েলের বিরুদ্ধে দলিত সম্প্রদায়ের মানুষের অধিকার হরণের অভিযোগ রয়েছে। তফশিলি জাতি ও উপজাতি সম্প্রদায়ের মানুষের অধিকার নিয়ে যখন নির্দিষ্ট আইন বলবৎ রয়েছে, সেখানে তার বিরুদ্ধাচরণ করা হচ্ছে।

চিরাগ জানিয়েছেন, আগামী ৯ আগস্টের মধ্যে গোয়েলের অপসারণ না করা হলে তাঁর দল দলিতদের নিয়ে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে বড়োসড়ো আন্দোলনে নামবেন।

রামবিলাস বর্তমানে মোদী সরকারের মন্ত্রী। তাঁর ৩৪ বছরের পুত্র চিরাগ বলেন, “আমরা কয়েকটি নির্দিষ্ট শর্তের ভিত্তিতেই জোটে আছি। যে কারণে আমরা টিডিপির মতো জোট ছেড়ে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেব না। এনডিএ-তে থেকেই বিজেপির বিরুদ্ধে আন্দোলন চালিয়ে যাব। আশাকরি প্রধানমন্ত্রী গুরুত্ব সহকারে আমাদের দাবি বিবেচনা করবেন”।

আরও পড়ুন: অভূতপূর্ব ঘটনা: বিজেপির শরিক দলের নেতার জন্মদিনে শুভেচ্ছা জানালেন রাহুল গান্ধী

এ বিষয়ে গত বৃহস্পতিবার চিরাগ প্রধানমন্ত্রীর উদ্দেশে পত্রপ্রেরণও করেছেন। যেখানে তিনি যথাযথ কারণ দেখিয়ে গোয়েলের অপসারণের দাবি স্পষ্ট ভাবেই তুলেছেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here