ramdas athawale

মুম্বই: ন্যায়বিচার পাওয়ার জন্য দলিতদের হিন্দু ধর্ম ছেড়ে বৌদ্ধ ধর্ম গ্রহণ করার আহ্বান জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আথাওয়ালে। অম্বেডকরের প্রসঙ্গ উল্লেখ করে আথাওয়ালে বলেন, ন্যায়বিচার পাওয়ার জন্য তিনি নিজেও বৌদ্ধ ধর্ম গ্রহণ করেছেন।

কেন্দ্রের সামাজিক ন্যায়বিচার দফতরের প্রতিমন্ত্রী আথাওয়ালে বলেন, “অম্বেডকর যখন বুঝতে পারলেন যে হিন্দু ধর্মে দলিতরা ন্যায়বিচার পাবে না, তখন তিনি বৌদ্ধ ধর্ম গ্রহণ করলেন। এখনও পর্যন্ত প্রচুর দলিতই বৌদ্ধ ধর্ম গ্রহণ করেছেন।”

আথাওয়ালের মতে, অম্বেডকর উগ্র হিন্দুত্ববাদীদের সতর্ক করলেও, তাতে বিশেষ লাভ না হওয়ায় ধর্মান্তরিত হওয়ার সিদ্ধান্ত নেন তিনি। তাঁর কথায়, “অত্যাচারিত হওয়া থেকে বাঁচার জন্য সব দলিতেরই বৌদ্ধ ধর্ম গ্রহণ করা উচিত।”

এনডিএ-এর শরিক রিপাবলিকান পার্টির নেতা আথাওয়ালে বিএসপি নেত্রী মায়াবতীকেও এক হাত নেন। আথাওয়ালে বলেন, আরএসএসের বিষোদ্গার না করে মায়াবতীর উচিত সব দলিতকে বৌদ্ধ ধর্ম গ্রহণ করার জন্য চাপ সৃষ্টি করা।

উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর একটি সভায় মায়াবতী বলেছিলেন দলিতদের ওপরে যদি অত্যাচার বন্ধ না হয়, তা হলে হাজার হাজার দলিতের সঙ্গে তিনিও বৌদ্ধ ধর্ম গ্রহণ করবেন।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here