রাষ্ট্রপতি হিসাবে শপথ নিয়ে বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা দিলেন রামনাথ কোবিন্দ

0
400

নয়াদিল্লি দেশের ১৪তম রাষ্ট্রপতি হিসাবে শপথ নিলেন রামনাথ কোবিন্দ। মঙ্গলবার সকালে সংসদ ভবনের সেন্ট্রাল হলে তাঁকে শপথবাক্য পাঠ করান সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জেএস খেহর। শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদায়ী রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, উপ-রাষ্ট্রপতি হামিদ আনসারি, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন, কেন্দ্রীয় মন্ত্রীরা, বিভিন্ন রাজ্যের রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীরা, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও অন্যান্য কূটনৈতিক ব্যক্তিবর্গ, সাংসদরা এবং উচ্চপদস্থ আমলারা এবং সামরিক বাহিনীর উচ্চপদস্থ অফিসারেরা।

রাজঘাটে মহাত্মা গান্ধীর সমাধিতে পুষ্পার্ঘ্য নিবেদন করে এ দিনটির সূত্রপাত করেন ভাবী রাষ্ট্রপতি কোবিন্দ। তার পর তিনি রাষ্ট্রপতি ভবনে যান। সেখানে তাঁকে অভ্যর্থনা জানান বিদায়ী রাষ্ট্রপতি। বিদায়ী রাষ্ট্রপতিই ভাবী রাষ্ট্রপতিকে নিয়ে সংসদ ভবনে আসেন শপথ গ্রহণ করানোর জন্য।

শপথ নেওয়ার পর নতুন রাষ্ট্রপতি বলেন, ঐক্যই হল এগিয়ে যাওয়ার মূল মন্ত্র। আমরা বেশির ভাগ সময়েই একমত হই, কখনও কখনও ভিন্ন মত পোষণ করি। কিন্তু একে অপরকে সম্মান করতে শিখি আমরা, আর এটাই হল গণতন্ত্রের সৌন্দর্য।

সাংসদ হিসাবে তাঁর নিজের দিনগুলো স্মরণ করে কোবিন্দ বলেন, দেশ গড়ে তোলার কাজে প্রতিটি ভারতবাসী তার অবদান রাখছে। আজকের দিনে জীবনের প্রতিটি ক্ষেত্রে নারী আর পুরুষ কাঁধে কাঁধে মিলিয়ে চলছে, কঠোর পরিশ্রম করছে। আমাদের গর্বিত করার জন্য উদয়াস্ত পরিশ্রম করছেন আমাদের দেশের কৃষকরা, বিজ্ঞানীরা। আমাদের শিক্ষকরা আমাদের মূল্যবোধ শেখাচ্ছেন, আগামী প্রজন্মকে শিক্ষিত করছেন। আর আমাদের সুরক্ষা নিশ্চিত করছেন আমাদের সৈনিকরা।

রাষ্ট্রপতি বলেন, আমাদের দেশ বহু বৈচিত্র্যের। কিন্তু দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে আমরা ঐক্যবদ্ধ থেকেছি। আমরা শান্তিপ্রিয় জাতি। আমরা আমাদের ঐতিহ্য আর সংস্কৃতির জন্য গর্বিত। আমরাও যে পারি, সেটা সারা বিশ্বকে দেখানোর সময় এসেছে।

ছবি সৌজন্যে লোকসভা টিভি

 

এক ক্লিকে মনের মানুষ,খবর অনলাইন পাত্রপাত্রীর খোঁজ

মতামত দিন

Please enter your comment!
Please enter your name here