ranjan gogoi
রঞ্জন গগৈ। ছবি: আইএএনএস

নয়াদিল্লি: ভারতের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতিপদে নিয়োগ করা হল বিচারপতি রঞ্জন গগৈকে। বৃহস্পতিবার রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জানান, আগামী ৩ অক্টোবর থেকে ওই পদে গগৈ দায়িত্বভার গ্রহণ করবেন।

আগেই স্থির হয়ে গিয়েছিল বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্রের পর গগৈকে নিয়ে আসা হবে। এ ব্যাপারে নিয়ম মতো বিদায়ী প্রধান বিচারপতি পরবর্তী প্রধান বিচারপতির নাম প্রস্তাব করেন। গত ৪ সেপ্টেম্বর সেই সংক্রান্ত চিঠি আইন মন্ত্রকের কাছে পৌঁছায়।

তবে প্রথমে অনুমান করা হয়েছিল মিশ্রর বিরুদ্ধে যে চার জন বিচারপতি বিদ্রোহ ঘোষণা করেছিলেন, তাঁদের মধ্যে থাকা গগৈকে তিনি আদৌ প্রাধান্য দেবেন কি না। কিন্তু বাস্তবিক ভাবে নিয়ম মেনেই মিশ্রের প্রস্তাবে উঠে আসে গগৈর নাম। আইন মন্ত্রকের কাছে পাঠানো সেই প্রস্তাব অনুমোদন করেন রাষ্ট্রপতিও।

উল্লেখ্য, ২০০১ সালের ২৮ অক্টোবর গুয়াহাটি হাইকোর্টের বিচারক হিসেবে নিযুক্ত হন গগৈ। ১০ বছর পর পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টে বদলি হন তিনি। ২০১১-এর ফেব্রুয়ারিতে ওই হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে উন্নীত হন তিনি। এর দু’মাস পরে শীর্ষ আদালতের বিচারপতি হন।

পড়তে পারেন: অনাবৃষ্টিতে শুকিয়ে যাচ্ছে খালবিল-নদীনালা, বন্যার পর কেরলে নতুন বিপদ

দেশের ৪৬তম প্রধান বিচারপতির দায়িত্ব সামলাবেন গগৈ। এক বছরেরও বেশি সময় তিনি এই পদে থাকবেন। ২০১৯-এর নভেম্বরে অবসর নেওয়ার কথা তাঁর।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন