Sonia Gandhi and Ravi Shankar Prasad
ফাইল ছবি

নয়াদিল্লি: ‘তিন তালাক বিল’ নিয়ে ইউপিএ সভানেত্রী সোনিয়া গান্ধীকে কটাক্ষ করলেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ। শুক্রবার সংসদের নিম্মকক্ষে এই বিল উত্থাপন প্রসঙ্গে মন্ত্রী বলেন, সোনিয়া নিজে একজন মহিলা হয়েও এই নারী-বিরোধী প্রথার সমর্থন করছেন।

কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারের প্রথম দফায় নিয়ে আসা ‘তিন তালাক’-রোধী বিল বাতিল হয়ে গিয়েছিল রাজ্যসভায়। দ্বিতীয় মোদী-সরকার ফের একটি নতুন বিল নিয়ে এসে তিন তালাককে বেআইনি ঘোষণা করতে চাইছে। কিন্তু কংগ্রেস-সহ বিরোধী দলগুলি বিল পেশের প্রারম্ভিক পর্ব থেকেই বিরোধিতার সুর চড়িয়েছে।

এ দিন রবিশংকর বিল প্রসঙ্গে বলেন, “আমরা বরাবর বলে এসেছি এটা নির্দিষ্ট কোনো ধর্মের গণ্ডিতে আবদ্ধ নয়। কোনো সাম্প্রদায়িক বিবেচনারও প্রসঙ্গ নেই এই বিলে। এটা শুধু মাত্র নারীর সুবিচার, নারীর ক্ষমতায়ন এবং মর্যাদারক্ষার স্বার্থে নিয়ে আসার পরিকল্পনা নেওয়া হয়েছে”।

একই সঙ্গে তিনি সোনিয়াকে উদ্দেশ্য করে বলেন, “সোনিয়া গান্ধীর মতো এক জন নেত্রী, যিনি কংগ্রেসকে নেতৃত্ব দিচ্ছেন, নিজে মহিলা হয়েও তিনি এই বিলের বিরোধিতা করছেন। তবে কংগ্রেস যদি লোকসভায় এই বিলের বিরোধিতা করে, তা হলে আমি মনে করি, সেটা মোটেই বেদনাদায়ক নয়, দু‌ঃখজনক একটি পদক্ষেপ”।

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি মাসে এনডিএ সরকার মুসলিম মহিলা (বিবাহের অধিকার সুরক্ষা) বিল ২০১৯ নামে একটি অর্ডিন্যান্স ইস্যু করে। কিন্তু সেটিও বাতিল হয়ে যায়। তবে দ্বিতীয়বার ক্ষমতায় ফিরে মোদী-সরকার ‘তিন তালাক বিল’ নিয়ে ফের ময়দানে নেমেছে। গত বৃহস্পতিবারই রাজ্যসভার চার টিডিপি সাংসদ বিজেপিতে যোগ দিয়েছেন। একই সঙ্গে কয়েক মাসের মধ্যেই সংসদের উচ্চকক্ষে বিজেপির শক্তিবৃদ্ধির সম্ভাবনা রয়েছে। সব মিলিয়ে এ বার আটঘাট বেঁধেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে চাইছে বিজেপি।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন