রবিশঙ্কর প্রসাদ, প্রকাশ জাভাড়েকর। প্রতীকী ছবি

খবর অনলাইন ডেস্ক: নরেন্দ্র মোদী মন্ত্রীসভার সাম্প্রতিক রদবদলে অপসারিত হয়েছেন রবিশঙ্কর প্রসাদ এবং প্রকাশ জাভাড়েকরের মতো দুই হেভিওয়েট। সূত্রের খবর, বিজেপির সাংগঠনিক শীর্ষপদে তাঁদের ঠাঁই মিলতে পারে।

সূত্রটি বলছে, খুব শীঘ্রই প্রাক্তন দুই নেতাকে নতুন পদে বসানোর ঘোষণা করতে পারে বিজেপি। দলের জাতীয় সাধারণ সম্পাদক অথবা সহ-সভাপতির মতো গুরুত্বপূর্ণ পদে বসানো হতে পারে তাঁদের। বিজেপির সাংগঠনিক কাঠামো অনুযায়ী, দলের সহ-সভাপতি হলেন দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদের অধিকারী। তার পরেই জাতীয় সাধারণ সম্পাদক। সংবাদ সংস্থা এএনআই সূত্র উদ্ধৃত করে জানিয়েছে, পাঁচ রাজ্যের আসন্ন বিধানসভা ভোটের আগেই গুরুদায়িত্ব বণ্টন করা হতে পারে দুই নেতাকে।

[রবিশঙ্কর প্রসাদ। ফাইল ছবি]

রবিবার বেলা ৩টেয় দিল্লিতে দলের সদর দফতরে জাতীয় কমিটির বৈঠক ডেকেছিলেন সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা। ওই বৈঠকে জাতীয় সম্পাদকমণ্ডলীর সদস্যরা উপস্থিত ছিলেন। আসন্ন বিধানসভা ভোট নিয়ে আলোচনা হয় সেখানে। ধারণা করা হচ্ছে, শীঘ্রই রবিশঙ্কর এবং প্রকাশের নতুন পদের বিষয়ে ঘোষণা করতে পারেন নড্ডা।

গত ৭ জুলাই বড়োসড়ো রদবদল হয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মন্ত্রীসভায়। দলের নির্দেশে তার আগেই পদত্যাগ করেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রকাশ এবং প্রকাশ জাভাড়েকর।

Prakash Javadekar
[প্রকাশ জাভাড়েকর। ফাইল ছবি]

কেন্দ্রের আইন এবং বৈদ্যুতিন ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ছিলেন রবিশঙ্কর। তাঁর সময়েই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে নিয়ন্ত্রণের জন্য নতুন বিধি কার্যকর করে কেন্দ্র। যা নিয়ে টুইটার-সহ অন্যান্য সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের সঙ্গে কেন্দ্রের বিরোধ তুঙ্গে পৌঁছায়।

অন্য দিকে, কেন্দ্রীয় বনমন্ত্রকের দায়িত্ব ছিল প্রকাশ জাভাড়েকরের হাতে। আবার কেন্দ্রীয় সরকারের মুখপাত্রের ভূমিকায় রয়েছেন তিনি। ফলে তাঁর পদত্যাগ অনেকেই অবাক হয়ে যান।

এমনিতে বিজেপির সর্ব-ভারতীয় কমিটিতে শূন্যস্থান সৃষ্টি হয়েছে সম্প্রতি। তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেওয়ার তিন বছরের মাথায় দলের সর্বভারতীয় সহ-সভাপতির দায়িত্ব পেয়েছিলেন মুকুল রায়। বিজেপির ১২ জনের সর্বভারতীয় সহ-সভাপতির তালিকায় ঠাঁই পেয়েছিলেন তিনি, তবে এখন তৃণমূলে। স্বভাবতই জাতীয় দলের কেন্দ্রীয় কমিটিতে শূন্যপদও রয়েছে।

আরও পড়তে পারেন: বছর ঘুরলেই বিধানসভা ভোট, উত্তরাখণ্ডে ‘৪ গ্যারান্টি’ অরবিন্দ কেজরিওয়ালের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন