Connect with us

দেশ

শত্রুঘ্ন সিনহার বিরুদ্ধে বিজেপির প্রার্থী এ বার কেন্দ্রীয় মন্ত্রী!

ওয়েবডেস্ক: “মহব্বত করনেওয়ালে কম না হোঙ্গে, (শায়দ) তেরি মেহফিল মে লেকিন হম না হোঙ্গে”।- ক’দিন আগে টুইটারে এমন বার্তা দিয়েই বিজেপি ছাড়ার স্থির সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিলেন দলের সাংসদ শত্রুঘ্ন সিনহা। যদিও এটাই প্রথমবার নয়, বছর তিনেক ধরেই তিনি বিজেপির তীব্র সমালোচনায় মুখর। স্বাভাবিক ভাবেই বিহারের পটনা সাহিব (২০১৪-য় যেখানে জিতেছিলেন শত্রুঘ্ন) লোকসভা কেন্দ্রে প্রার্থী প্রায় নিশ্চিত করে ফেলল বিজেপি।

নিজের কে কেন্দ্রে এ বারেও প্রতিদ্বন্দ্বিতা স্থির থাকলেও শত্রুঘ্ন ঠিক কোন দলের হয়ে লড়ছেন, তা এখনও স্পষ্ট নয়। রবিবারের খবর, তিনি সম্ভবত নির্দল প্রার্থী হিসাবেই প্রতিদ্বন্দ্বিতা করবেন। তাঁকে সমর্থন জানাবে তেজস্বী যাদবের আরজেডি এবং রাহুল গান্ধীর জাতীয় কংগ্রেস। তবে কংগ্রেস বা আরজেডির প্রতীকে লড়াইয়ের সম্ভাবনা একেবারেই উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

শনিবার এ বারের নির্বাচনে প্রার্থী তালিকা প্রস্তুতিতে বসছে বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটি। প্রথম এবং দ্বিতীয় দফায় ভোট রয়েছে এমন ১৮০টি কেন্দ্রের প্রার্থী তালিকা প্রকাশ হতে পারে খুব শীঘ্রই। সেখান থেকেই খবর, শত্রুঘ্নর পটনা সাহিবে প্রার্থী প্রায় নিশ্চিত করে ফেলেছে দল।

বিজেপি সূত্রে খবর, পটনা সাহিব কেন্দ্রে এ বার বিজেপির প্রার্থী হতে পারেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। বর্তমানে রবিশঙ্কর রাজ্যসভার সাংসদ। ২০১২ সালে বিহার থেকে নির্বাচিত হয়ে তিনি সংসদের উচ্চকক্ষের সদস্য হোন। অন্য দিকে ২০১৪ সালে বিজেপির টিকিটেই এই কেন্দ্র থেকে কংগ্রেসের কুণাল সিংকে হারিয়ে সাংসদ হন শত্রুঘ্ন।

বিহারে নীতীশ কুমারের জেডিইউ-র সঙ্গে জোট গড়েছে বিজেপি। ৪০টি আসনের মধ্যে উভয় দল ১৭টি করে আসনে লড়ার সিদ্ধান্ত নিয়েছে। সে ক্ষেত্রে পটনা সাহিব কেন্দ্রটিতেও সম্মানের লড়াইয়ে কেন্দ্রীয় মন্ত্রীকে প্রার্থী করে চমক দিতে পারে বিজেপি।

দেশ

ডলফিন সংরক্ষণে বিশেষ প্রকল্পের ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

খবরঅনলাইন ডেস্ক: দশ বছর আগে গঙ্গার শুশুককে জাতীয় জলজ প্রাণী হিসেবে ঘোষণা করা হয়েছিল। দশ বছর পর ডলফিনদের সংরক্ষণের জন্য বিশেষ প্রকল্পকের কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)।

ব্যঘ্র প্রকল্প এবং হাতি প্রকল্পকের সঙ্গে সামঞ্জস্য রেখেই এই প্রকল্পের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

শনিবার লালকেল্লা থেকে স্বাধীনতা দিবসের ভাষণে মোদী বলেন, “সামুদ্রিক ডলফিন আর গঙ্গার শুশুকদের সংক্রমণের জন্য আমরা ডলফিন প্রকল্পের সূচনা করব।”

গঙ্গা আর ব্রহ্মপুত্র এবং ভারত, বাংলাদেশ আর নেপালে তাদের শাখা নদীগুলিতে এই শুশুকদের দেখতে পাওয়া যায়। পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, অসম, বিহার, রাজস্থানে এই শুশুকদের দেখা মেলে। অন্যদিকে ওড়িশা, গোয়ায় দেখা পাওয়া যায় সামুদ্রিক ডলফিনের।

শুশুক বা গাঙ্গেয় ডলফিনরা বিলুপ্তির পথে। এর অন্যতম প্রধান কারণ গঙ্গায় দূষণ। তরল ও কঠিন বর্জ্য তো বটেই, শব্দদূষণের মাত্রাও এতটাই সাংঘাতিক যে ডলফিনরা আর নিজেদের মধ্যে কথাবার্তা বলতে পারে না। গাঙ্গেয় ডলফিনদের বলা হয় ব্লাইন্ড ডলফিন। এরা মূলত আলট্রাসনিক সাউন্ডের সাহায্যে নিজেদের মধ্যে যোগাযোগ রেখে চলে।

এই গঙ্গা শুশুকদের আসল নাম সাউথ এশিয়ান রিভার ডলফিন (South Asian River Dolphin)। এরা পৃথিবীর একমাত্র ডলফিন, যারা মিষ্টি জলে বাঁচে।  মাস চারেক আগে কলকাতায় বাবুঘাটে গঙ্গা শুশুকের দেখা মিলেছিল। বিশেষজ্ঞরা বলেছিলেন লকডাউনের কারণে গঙ্গায় দূষণের মাত্রা অনেকটা কমে যাওয়ায় এই শুশুকদের দেখা গিয়েছে।

Continue Reading

দেশ

স্বাধীনতা দিবস ২০২০: স্কুল বন্ধ, ভার্চুয়াল উদ্‌যাপনেই মাতল কিছু পড়ুয়া

সোশ্যাল মিডিয়া পেজে পতাকা উত্তোলনের সরাসরি সম্প্রচার করে কয়েকটি স্কুল।

ভার্চুয়াল মাধ্যমে স্বাধীনতা দিবস উদ্‌যাপন।

ওয়েবডেস্ক: স্বাধীনতা দিবস উদ্‌যাপন মানেই পতাকা, বেলুন-সহ অন্যান্য রঙিন উপকরণে সেজে ওঠা। পাড়ার ক্লাব থেকে শুরু স্কুল- সর্বত্রই এই চেনা ছবি অনেকটাই ফ্যাকাশে ৭৪তম স্বাধীনতা দিবসে (74th Independence Day)। কারণ সেই একটাই- করোনাভাইরাস (Coronavirus)।

লকডাউনে সেই মার্চ মাস থেকেই বন্ধ স্কুল-কলেজ এবং অন্য়ান্য শিক্ষাপ্রতিষ্ঠানের দরজা। স্বরাষ্ট্রমন্ত্রকের পরামর্শ মতোই ভার্চুয়াল (virtual) পথে স্বাধীনতা দিবস পালন করল দেশের বিভিন্ন অঞ্চলের কিছু স্কুল।

শনিবার সকাল-সকাল পড়ুয়াদের দিনের সঙ্গে মানানসই পোশাক পরে বসিয়ে দেওয়া হয় ল্যাপটপ, মোবাইল অথবা ট্যাবের সামনে। অভিভাবকদের উদ্দেশে কয়েকটি স্কুলের এ রকমই নির্দেশ ছিল। প্রথমেই শুরু হয় জাতীয় সংগীত। দায়িত্বপ্রাপ্ত শিক্ষক-শিক্ষিকা স্বাধীনতা দিবসের তাৎপর্য সংক্ষেপে ব্যাখ্যা করেন পড়ুয়াদের সামনে। পতাকা উত্তোলনও হয়। সেটা স্কুলের নির্দিষ্ট কয়েকজন শিক্ষকের উপস্থিতিতে। তবে ‘বন্দে মাতরম’ অথবা ‘জয়হিন্দ’ ধ্বনিতে সরগরম অনলাইন।

কোনো কোনো স্কুল আবার ছোটোখাটো সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করে ভার্চুয়াল মাধ্যমে। দেশাত্মবোধক গান, আবৃত্তি, নাচ এবং বক্তব্য প্রদর্শন করে পড়ুয়ারা। নিজের বাড়িতে বসে এক পড়ুয়া হাততালি দিয়ে সংবর্ধিত করলেও, তা অনলাইনে পৌঁছে গেল অন্যের কানে।

[বাড়িতে বসেই স্বাধীনতা দিবস উদ্‌যাপন]

কুইজ, অঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে কয়েকটি বেসরকারি স্কুল। এ সবই হয় ভার্চুয়াল মাধ্যমে। কোনো কোনো স্কুল বিশেষ অনুষ্ঠানের আয়োজন না করলেও নিজের সোশ্যাল মিডিয়া পেজে পতাকা উত্তোলনের সরাসরি সম্প্রচার (Live) করে।

আরও পড়তে পারেন: স্বাধীনতা দিবস ২০২০

তবে, আর যাইহোক- দুধের স্বাদ কি আর ঘোলে মেটে, বলছেন কোনো কোনো অভিভাবক। অন্য দিকে এ ভাবে স্বাধীনতা দিবস উদ্‌যাপন সীমিত রইল শুধুমাত্র বড়ো কয়েকটি বেসরকারি স্কুলের চৌহদ্দিতেই। বাকিদের কাছে আর পাঁচটা দিনের মতোই কেটে গেল। ‘নিউ নর্মাল লাইফে’ হয়তো এটাই নিয়ম!

Continue Reading

দেশ

১০০০ দিনের মধ্যে দেশের সব গ্রামে অপটিক্যাল ফাইবার: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

খবরঅনলাইন ডেস্ক: আগামী এক হাজার দিন, অর্থাৎ তিন বছরের কিছু বেশি সময়ের মধ্যে দেশের সব গ্রামে পৌঁছে যাবে অপটিক্যাল ফাইবার (Optical Fibre)। স্বাধীনতা দিবসের (Independence Day) দিন লালকেল্লার মঞ্চ থেকে এমনই ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi))।

স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী বললেন, “২০১৪ সালের আগে দেশের মাত্র পাঁচ ডজন গ্রাম পঞ্চায়েতে অপটিক্যাল ফাইবার ছিল। কিন্তু গত পাঁচ বছরে দেশের প্রায় দেড় লক্ষ গ্রামে অপটিক্যাল ফাইবার পৌঁছে গিয়েছে।”

এর পর মোদী যোগ করেন, “স্বাধীনতার ৭৫ বছরে পা দেওয়ার আগে আমাদের শপথ, আগামী ১ হাজার দিনের মধ্যে গোটা দেশ অপটিক্যাল ফাইবারের মাধ্যমে একে অপরের সঙ্গে যুক্ত হবে।”

প্রধানমন্ত্রীর কথায়, দেশে মোট ১৩০০ দ্বীপ আছে। এদের অবস্থান এবং দেশের উন্নতিতে অবদানের কথা মাথায় রেখে কিছু কিছু এলাকায় এই প্রকল্পের কাজ ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

উল্লেখ্য, দিন কয়েক আগেই চেন্নাই থেকে আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ পর্যন্ত সাবমেরিন অপটিক্যাল ফাইবার প্রকল্পের সূচনা করেছেন মোদী। সমুদ্রের তলা দিয়ে চেন্নাই থেকে পোর্ট ব্লেয়ার পর্যন্ত প্রায় ২,৩০০ কিলোমিটার এলাকায় সাবমেরিন অপটিক্যাল ফাইবার কেবল (Optical Fibre Cable) স্থাপন করা হয়েছে।

Continue Reading
Advertisement

বিশেষ প্রতিবেদন

Advertisement
দেশ2 mins ago

ডলফিন সংরক্ষণে বিশেষ প্রকল্পের ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

দুর্গা পার্বণ10 mins ago

পলাশির যুদ্ধে জয় উদযাপন করতে নবকৃষ্ণ দেব বাড়িতে বসিয়ে ছিলেন দুর্গাপুজোর আসর

yuvrajfinal
ক্রিকেট30 mins ago

অবসর ভেঙে ক্রিকেটে ফিরছেন যুবরাজ সিংহ?

বিনোদন60 mins ago

ইএমআই অভিযোগ: নিজের ব্যাঙ্ক স্টেটমেন্ট শেয়ার করলেন অঙ্কিতা লোখান্ডে

রাজ্য1 hour ago

বিশেষ দিনে বিশেষ বার্তা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়ের

বাংলাদেশ2 hours ago

চলে গেলেন ভাষাসৈনিক ও শিল্পকলার অন্যতম নক্ষত্র মুর্তজা বশীর

দেশ2 hours ago

স্বাধীনতা দিবস ২০২০: স্কুল বন্ধ, ভার্চুয়াল উদ্‌যাপনেই মাতল কিছু পড়ুয়া

রাজ্য3 hours ago

রাজভবনে মমতা বন্দ্যোপাধ্যায়! রাজ্যপালের সঙ্গে বৈঠক নিয়ে জোর গুঞ্জন

কেনাকাটা

care care
কেনাকাটা2 days ago

চুল ও ত্বকের বিশেষ যত্নের জন্য ১০০০ টাকার মধ্যে এই জিনিসগুলি ঘরে রাখা খুবই ভালো

খবরঅনলাইন ডেস্ক : পার্লার গিয়ে ত্বকের যত্ন নেওয়ার সময় অনেকেরই নেই। সেই ক্ষেত্রে বাড়িতে ঘরোয়া পদ্ধতি অনেকেই অবলম্বন করেন। বাড়িতে...

কেনাকাটা1 week ago

ঘর ও রান্নাঘরের সরঞ্জাম কিনতে চান? অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ৫০% পর্যন্ত ছাড়

খবরঅনলাইন ডেস্ক : অ্যামাজন প্রাইম ডিলে রয়েছে ঘর আর রান্না ঘরের একাধিক সামগ্রিতে প্রচুর ছাড়। এই সেলে পাওয়া যাচ্ছে ওয়াটার...

কেনাকাটা1 week ago

এই ১০টির মধ্যে আপনার প্রয়োজনীয় প্রোডাক্টটি প্রাইম ডে সেলে কিনতে পারেন

খবরঅনলাইন ডেস্ক : চলছে অ্যামাজনের প্রাইমডে সেল। প্রচুর সামগ্রীর ওপর রয়েছে অনেক ছাড়। ৬ ও ৭  তারিখ চলবে এই সেল।...

কেনাকাটা1 week ago

শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল, জেনে নিন কোন জিনিসে কত ছাড়

খবরঅনলাইন ডেস্: শুরু হল অ্যামাজন প্রাইম ডে সেল। চলবে ২ দিন। চলতি মাসের ৬ ও ৭ তারিখ থাকছে এই অফার।...

things things
কেনাকাটা2 weeks ago

করোনা আতঙ্ক? ঘরে বাইরে এই ১০টি জিনিস আপনাকে সুবিধে দেবেই দেবে

খবরঅনলাইন ডেস্ক : করোনা পরিস্থিতিতে ঘরে এবং বাইরে নানাবিধ সাবধানতা অবলম্বন করতেই হচ্ছে। আগামী বেশ কয়েক মাস এই নিয়মই অব্যাহত...

কেনাকাটা3 weeks ago

মশার জ্বালায় জেরবার? এই ১৪টি যন্ত্র রুখে দিতে পারে মশাকে

খবরঅনলাইন ডেস্ক: একে করোনা তায় আবার ডেঙ্গুর প্রকোপ শুরু হয়েছে। এই সময় প্রতি বারই মশার উৎপাত খুবই বাড়ে। এই বারেও...

rakhi rakhi
কেনাকাটা3 weeks ago

লকডাউন! রাখির দারুণ এই উপহারগুলি কিন্তু বাড়ি বসেই কিনতে পারেন

সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে মনের মতো উপহার কেনা একটা বড়ো ঝক্কি। কিন্তু সেই সমস্যা সমাধান করতে পারে অ্যামাজন। অ্যামাজনের...

কেনাকাটা4 weeks ago

অনলাইনে পড়াশুনা চলছে? ল্যাপটপ কিনবেন? দেখে নিন ৪০ হাজার টাকার নীচে ৬টি ল্যাপটপ

ইনটেল প্রসেসর সহ কোন ল্যাপটপ আপনার অনলাইন পড়াশুনার কাজে লাগবে জেনে নিন।

কেনাকাটা4 weeks ago

করোনা-কালে ঘরে রাখতে পারেন ডিজিটাল অক্সিমিটার, এই ১০টির মধ্যে থেকে একটি বেছে নিতে পারেন

শরীরে অক্সিজেনের মাত্রা বুঝতে সাহায্য করে এই অক্সিমিটার।

কেনাকাটা4 weeks ago

লকডাউনে সামনেই রাখি, কোথা থেকে কিনবেন? অ্যামাজন দিচ্ছে দারুণ গিফট কম্বো অফার

খবরঅনলাইন ডেস্ক : সামনেই রাখি। কিন্তু লকডাউনের মধ্যে দোকানে গিয়ে রাখি, উপহার কেনা খুবই সমস্যার কথা। কিন্তু তা হলে উপায়...

নজরে

Click To Expand