rbi

ওয়েবডেস্ক: নোটবন্দির সময় এরকমটাই ঘটেছিল না? ব্যাঙ্ক থেকে টাকা তোলা সঙ্ক্রান্ত নিয়ম রোজ রোজ বদলে দিত কেন্দ্র। আবারও সেই দিন এল বলে। এবার অবশ্য সমস্যা আধার কার্ড আর ব্যাঙ্ক অ্যাকাউন্ট নিয়ে। আধার নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট, এই দুই-এর সংযুক্তিকরণ নিয়ে ফের মুখ খুলল দেশের শীর্ষ ব্যাঙ্ক আরবিআই। বিবৃতিতে জানিয়ে দিল, কেন্দ্রের নিয়ম অনুযায়ী দুই-এর সংযুক্তিকরণ বাধ্যতামূলক।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে তার সঙ্গে আধারকে যুক্ত করার সময় সীমা নিয়ে সাধারণ মানুষের বিভ্রান্তি ছিলই। কিন্তু নতুন করে শনিবার রিজার্ভ ব্যাঙ্কে বিবৃতি দিতে হল অন্য এক বিভ্রান্তি তৈরি হওয়ায়। সম্প্রতি সংবাদ সংস্থা মানিলাইফ ডট ইন-এর পক্ষ থেকে ফাইল করা একটি আরটিআই (তথ্যের অধিকার)-এর উত্তরে আরবিআই জানায়, ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলে তার সঙ্গে অ্যাকাউন্টধারীর আধার নম্বরকে যুক্ত করা বাধ্যতামূলক, এমন কোনো নির্দেশ কখনোই জারি করেনি রিজার্ভ ব্যাঙ্ক। একাধিক সংবাদমাধ্যম মারফত খবর ছড়িয়ে পড়ায় দেশের জনসংখ্যার অনেকাংশের মনে হয় দুই-এর সংযুক্তিকরণ তাহলে বাধ্যতামূলক নয়। এই প্রসঙ্গে তাই নতুন করে শনিবার বিবৃতি দেয় রিজার্ভ ব্যাঙ্ক করত্রিপক্ষ। বিবৃতিতে জানানো হয়েছে ভারত সরকারের অর্থপাচার রোধ সংক্রান্ত দ্বিতীয় সংশোধিত আইন অনুসারে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যুক্ত করা আবশ্যক।

প্রশ্ন উঠছে রাতারাতি নিজেদের দেওয়া বিবৃতি কেন বদলে ফেলতে হল দেশের শীর্ষ ব্যাঙ্ককে? শুধুই কি সমন্বয়য়ের অভাব? না কি এর পেছনে রয়েছে কেন্দ্রের চাপ?

প্রসঙ্গত উল্লেখ্য,  বর্তমানে কেন্দ্রীয় সরকারের ১৩৫টি প্রকল্পে আধার নম্বর উল্লেখ করা বাধ্যতামূলক। অথচ মাত্র ৬টি প্রকল্পে আধার নম্বর বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here