Urjit Patel

ওয়েবডেস্ক: জল্পনা ক্রমশ ঘনীভূত হচ্ছে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)-এর সাম্প্রতিক সম্পর্কের টানাপোড়েন ক্রমশ দীর্ঘায়িত হচ্ছে। এ ব্যাপারে উভয়পক্ষের পিছু না হঠার মানসিকতাই বিতর্ককে আরও এগিয়ে নিয়ে চলেছে। এরই মধ্যে, আরবিআইয়ের গভর্নর উর্জিত পটেলের পদত্যাগের বিষয়টিও আরও স্পষ্ট হয়ে গেল।

বুধবার অনলাইন সংবাদ মাধ্যম মানিলাইফের তরফে দাবি করা হয়েছে, শেষমেশ পদত্যাগ করতে চলেছেন উর্জিত। আগামী ১৯ নভেম্ভর তিনি পদত্যাগের কথা ঘোষণা করতে পারেন বলেও জোরের সঙ্গে দাবি করা হয়েছে ওই সংবাদ মাধ্যমে। এ ব্যাপারে তারা উর্জিতের এক ঘনিষ্ঠ ব্যক্তির বক্তব্যকে উদ্ধৃত করেছে।

উর্জিতের পদত্যাগের খবরকে আরও শক্ত করেছে প্রাক্তন গভর্নর রাঘুরাম রাজনের মন্তব্য। সম্প্রতি আরবিআইয়ের ডেপু‌টি গভর্নর বিরল আচার্য দাবি করেছেন, সরকার কেন্দ্রীয় ব্যাঙ্কের স্বাধীনতায় হস্তক্ষেপ করছে। ব্যাঙ্কের নীতি বদলানোর জন্য চাপ দেওয়া হচ্ছে বলেই তাঁর মত। এ ব্যাপারে রাজন ইটি নাও-এর কাছে দেওয়া একটি সাক্ষাৎকারে বলেছেন, “আমি গভর্নর থাকাকালীন অসংখ্য চিঠি পেয়েছি। এটা কর হোক, ওটাতে ছাড় দেওয়া হোক, বিবিধ আর্জি থাকত সেই চিঠিগুলোতে”।

মাত্র এক বছরে ৩০০ শতাংশ রিটার্ন! সম্ভব শুধু এই শেয়ার বাজারে

সম্প্রতি ব্যাঙ্কগুলিকে ঋণের টাকায় ছাড় দেওয়া বা আরবিআইয়ের তরফে তাদের নগদ মূলধন জোগানোর যে দাবি কেন্দ্রের তরফে তোলা হয়েছে, তা কোনো মতেই অমূলক নয়। যা আবার দেশের ভবিষ্যৎ অর্থনীতিকে মজবুত করতে আরবিআইয়ের সূদূরপ্রসারী নীতির পরপন্থী। ফলে সেই চাপের প্রভাবেই হয়তো নিজের পদ থেকে অব্যাহতি নিতে পারেন পটেল!

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here