নয়াদিল্লি: মুদ্রাস্ফীতি তুঙ্গে। আর্থিক বাজারে অস্থিরতা। আক্রমণাত্মক আর্থিক নীতি নিচ্ছে বিশ্বের একের পর এক দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। তালমিলিয়ে আবারও এক বার মূল সুদের হার (repo rate) বাড়াল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

শুক্রবার আরবিআই-এর তরফে ঘোষণা করা হল, ৫০ বেসিস পয়েন্ট (bps) বাড়িয়ে রেপো রেট করা হয়েছে ৫.৯০ শতাংশ। যা শেষ তিন বছরের মধ্যে সর্বোচ্চ।

কেন্দ্রীয় ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি (MPC) ইতিমধ্যেই মে মাস থেকে মূল সুদের হার ১৪০ বিপিএস বাড়িয়ে ৫.৪০ শতাংশ করেছিল। দেশীয় বাজারে খুচরো মুদ্রাস্ফীতি ব্যাপক আকার ধারণ করেছে। যা চলতি বছরের প্রতি মাসেই আরবিআই-এর ঊর্ধ্ব সহনশীলতার সীমা ৬ শতাংশের উপরে রয়েছে।

বলে রাখা ভালো, মুদ্রানীতি তৈরি করতে প্রধানত খুচরো মুদ্রাস্ফীতির দিকে নজর দেয় আরবিআই। বর্তমানে আরবিআই-এর সহনশীলতার লক্ষ্যমাত্রার উপরে রয়েছে খুচরো মূল্য সূচক (CPI)।

আগস্টে ভারতের খুচরো মূল্যস্ফীতি বেড়ে হয়েছে ৭.০ শতাংশ। যা আগের মাসে ছিল ৬.৭১ শতাংশ। আগস্টের অনুমানিক মূল্যস্ফীতি ছিল ৬.৯ শতাংশ। কিন্তু খাদ্যপণ্যের দাম বেড়ে যাওয়ার কারণে তা অনুমানের চেয়ে অনেকটাই উপরে পৌঁছে গিয়েছে। জুলাইয়ের তুলনায় আগস্টে ডাল, শাকসবজি, দুধ এবং অন্যান্য খাদ্য দ্রব্যের দাম বেড়েছে।

গত মে মাস থেকে এই নিয়ে কয়েক দফায় রেপো রেট বৃদ্ধি করল আরবিআই। এখনও পর্যন্ত মোট ১৯০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছে মূল সুদের হার।

খবর অনলাইন-এ আরও পড়ুন:

চতুর্থীতে প্রকাশিত প্রাথমিক টেটের বিজ্ঞপ্তি, জানুন বিস্তারিত

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন