শক্তিকান্ত দাস। ফাইল ছবি

মুম্বই: মুদ্রাস্ফীতি কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। এমন পরিস্থিতিতে বুধবার আবারও মূল সুদের হার বা রেপো রেট বাড়াল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক।

রেপো রেট বাড়ানোর ইঙ্গিত আগেই দিয়েছিলেন আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস। গত মে মাসে আচমকা .৪০ শতাংশ বাড়ানো হয়েছিল রেপো রেট। এ দিন তাতে আরও .৫০ শতাংশ জুড়ল। এখন নতুন রেপো রেট হল ৪.৯০ শতাংশ। এই বৃদ্ধির কারণে, সাধারণের ঋণের ইএমআই আরও ব্যয়বহুল হয়ে উঠবে বলে আশংকা করছেন বিশ্লেষকরা।

গত সোমবার বৈঠকে বসেছিল রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতি কমিটি। আরবিআই গভর্নর শক্তিকান্ত দাসের নেতৃত্বাধীন ওই কমিটি বৈঠকের শেষ দিনে সংশোধিত রেপো রেট ঘোষণা করল।

রেপো রেট .৫০ শতাংশ বা ৫০ বেসিস পয়েন্ট বাড়ানোর মানে হল, অন্য ব্যাঙ্ক আরবিআই থেকে যে ঋণ নেয়, তার সুদের হার আরও বেড়ে গেল। এমন অবস্থায় ওই ব্যাঙ্কগুলির নিজেদের বাড়তি ব্যয়ের অংশ গ্রাহকদের কাছ থেকে পুষিয়ে নেওয়ার চেষ্টা করবে। ফলে গৃহঋণ, গাড়ি ঋণ-সহ অন্য ঋণের ক্ষেত্রে আপনার ইএমআই আরও চড়া হতে পারে। তবে উলটো দিকে, ফিক্সড ডিপোজিটে টাকা রাখলে উপকৃত হওয়ার সম্ভাবনা থাকছে। কারণ, এমন পরিস্থিতিতে এফডি-তে সুদের হার বাড়িয়ে দেয় ব্যাঙ্কগুলি।

প্রসঙ্গত, গত মে মাসে কার্যত আচমকা রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করে আরবিআই। ৪ শতাংশ থেকে ৪০ বেসিস পয়েন্ট বেড়ে কেন্দ্রীয় ব্যাঙ্কের মূল সুদের হার করা হয় ৪.৪০ শতাংশ। চলতি মাসের শুরুর দিকেই আবারও এক দফার বৃদ্ধি। তবে আগত মাসগুলিতে আরও বেশি বৃদ্ধির সম্ভাবনা রয়ে যাচ্ছে।

মুদ্রাস্ফীতি নিয়ে যথেষ্ট চিন্তিত আরবিআই। মুদ্রানীতি কমিটির পর্যালোচনা বৈঠকে এই বিষয়টিই এখন মূল আলোচ্য বিষয়। বিশেষ করে, গত এপ্রিলে টানা অষ্টম মাসে খুচরো মূল্যবৃদ্ধি ঠেকেছে ৭.৭৯ শতাংশে। যা গত আট বছরের মধ্যে সর্বোচ্চ। মূলত রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধের প্রভাবে জ্বালানি-সহ অন্যান্য পণ্যে অস্বাভাবিক মূল্যবৃদ্ধির জেরেই এই পরিস্থিতি।

এপ্রিলে পাইকারি মূল্যবৃদ্ধিও রয়েছে দুই অংকে। গত ১৩ মাস ধরে দুই অংকে থাকার পর এপ্রিলে দাঁড়িয়েছে ১৫.০৮ শতাংশ। পরিস্থিতি মোকাবিলায় নানা পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। যার মধ্যে রয়েছে জ্বালানি তেলের উৎপাদন শুল্ক হ্রাস, নির্দিষ্ট ভোজ্য তেলের আমদানি শুল্ক হ্রাস এবং গম রফতানি নিষিদ্ধ করা ইত্যাদি।

আরও পড়তে পারেন:

করোনার গতি ফের ঊর্ধ্বমুখী! ৪১ শতাংশ বেড়ে ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত ৫২৩৩

ট্রানজিট রিমান্ডে আজই রোদ্দুর রায়কে আনা হচ্ছে কলকাতায়, তোলা হবে আদালতে

সেনার সর্বাধিনায়ক নিয়োগের মাপকাঠি বদলে দিল কেন্দ্র

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন