ফাইল ছবি

খবরঅনলাইন ডেস্ক: আগের পূর্বাভাসমতো সাড়ে ৯ নয়, বরং ভারতের জিডিপি (মোট অভ্যন্তরীণ উৎপাদন, GDP) সঙ্কুচিত হবে সাড়ে ৭ শতাংশ। নিজেদের ত্রৈমাসিক অর্থনৈতিক নীতি বিষয়ক সাংবাদিক সম্মেলনে শুক্রবার এমনই ইতিবাচক সংবাদ দিলেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস। একই সঙ্গে রেপো রেটও অপরিবর্তিত রাখার কথা ঘোষণা করেন তিনি।

অর্থনীতির দিক থেকে সব থেকে খারাপ সময়টা ভারত পেছনে ফেলে এসেছে বলে এ দিন জানান শক্তিকান্ত। ধীরে ধীরে বিভিন্ন সেক্টরে কাজের গতি বাড়ছে। মোটের ওপর আগামী কোয়ার্টার থেকেই জিডিপি-র হার ইতিবাচক হবে বলে পূর্বাভাস দেন তিনি।

Loading videos...

শক্তিকান্ত দাস বলেন পুরোদস্তুর অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে সেটা বলা যাবে না। তবে আগামী ত্রৈমাসিকে আর্থিক বৃদ্ধির হার ০.০১ শতাংশ। চতুর্থ কোয়ার্টারে সেটা ০.০৭ শতাংশ হবে বলে জানিয়েছেন শক্তিকান্ত দাস।

মোটের ওপর চলতি বছরে জিডিপি সাড়ে সাত শতাংশ সংকুচিত হবে বলে মনে করছে আরবিআই। তবে আগে তারা বলেছিল সাড়ে নয় শতাংশ সংকুচিত হবে জিডিপি।

অন্য দিকে রেপো রেট ৪ শতাংশ ও রিজার্ভ রেপো রেট ৩.৩৫ শতাংশে অপরিবর্তিত রাখল আরবিআই। যাতে মুদ্রাস্ফীতি খুব না বাড়ে ও জিডিপি বৃদ্ধির হার তরান্বিত হয় সেই নিয়ে আরবিআই সচেষ্ট হবে বলে জানান শক্তিকান্ত দাস। তিনি বলেন, অর্থনীতিতে যাতে যথেষ্ট টাকার জোগান থাকে, তার জন্য সঠিক সময়ে বিভিন্ন পদক্ষেপ নেবে আরবিআই।

এ দিন তিনি বলেন আরটিজিএস পরিষেবা খুব দ্রুত ২৪ ঘণ্টা করে দেওয়া হবে। একই সঙ্গে কন্ট্যাক্টলেস পেমেন্টের ক্ষেত্রে ঊর্ধ্বসীমা ৫০০০ টাকা করা হবে ২০০০ টাকা থেকে। 

খবরঅনলাইনে আরও পড়তে পারেন

দেশকে নেতৃত্ব দেওয়ার মতো ধারাবাহিকতা রাহুল গান্ধীর নেই: শরদ পওয়ার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.