মুম্বই: দু’দিন ধরে ‘র‍্যানসামওয়্যার’ ভাইরাসে আক্রান্ত গোটা বিশ্বের প্রায় দেড়শোটি দেশ। অন্যান্য দেশের পাশাপাশি ভারতের কিছু অংশেও এই ভাইরাস আক্রমণের খবর মিলেছে। এই পরিস্থিতিতে সমস্ত ব্যাঙ্ককে তাদের এটিএমের সফটওয়্যার আপডেট করার নির্দেশ দিল রিজার্ভ ব্যাঙ্ক।

পরিসংখ্যান অনুযায়ী দেশের ২ লক্ষ ২৫ হাজার এটিএমের মধ্যে ষাট শতাংশ এটিএমেই পুরোনো ‘উইন্ডোজ এক্সপি’ সফটওয়্যার বসানো রয়েছে। তাই এই এটিএমগুলির সফটওয়্যার আপডেট করার নির্দেশ দিয়েছে আরবিআই। আরবিআইয়ের নির্দেশিকা পাওয়ার পরেই ব্যাঙ্কগুলি এই ব্যাপারে কাজ শুরু করে দিয়েছে বলে খবর।

তবে বিশেষজ্ঞদের মতে, এটিএমে ‘র‍্যানসামওয়্যার’-এর হানা দেওয়ার সম্ভাবনা খুবই কম, কারণ এই ভাইরাস সেখানেই হানা দেয় যেখানে কম্পিউটারে কোনো তথ্য সঞ্চিত থাকে। এটিএমে কোনো তথ্য সঞ্চিত থাকে না।

উল্লেখ্য ভারতেও এই র‍্যানসামওয়্যার হানা দিয়েছে। অন্ধ্রপ্রদেশ পুলিশের প্রায় ১০২টি কম্পিউটার হ্যাক করা হয়েছে। ভাইরাস অ্যাটাকের জন্য বন্ধ রাখা হয়েছিল গাড়ি তৈরির একটি কারখানাও। এ ছাড়া দক্ষিণ ভারতের কিছু ব্যাঙ্কেও এই ভাইরাস অ্যাটাকের খবর পাওয়া গিয়েছে, যদিও আরবিআই এই খবরের সত্যতা স্বীকার করেনি।

উত্তর দিন

আপনার মন্তব্য দিন !
আপনার নাম লিখুন