Shaktikanta Das
শক্তিকান্ত দাস। ফাইল ছবি

নয়াদিল্লি: গত এপ্রিলে রেপো রেট এবং রিভার্স রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)। তবে বুধবার দুপুর ২টো নাগাদ একটি জরুরি সভায় আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়ে দিলেন, ৪০ বেসিস পয়েন্ট বেড়ে রেপো রেট পৌঁছোচ্ছে ৪.৪০ শতাংশে।

কেন্দ্রীয় ব্যাঙ্কের এই পদক্ষেপে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে জোর দেওয়ার কথা বলেছেন গভর্নর। বিশ্বজোড়া মুদ্রাস্ফীতি ভারতের অর্থনৈতিক পুনরুদ্ধারের সামনে বড়ো চ্যালেঞ্জ তৈরি করছে। তবে এ দিন আরবিআই গভর্নরের আচমকা এই ঘোষণা শেয়ার বাজারে বড়োসড়ো প্রভাব ফেলে।

আরবিআই গভর্নর জানান, ২-৪ মে পর্যন্ত মধ্যে অনুষ্ঠিত অফ-সাইকেল বৈঠকে কেন্দ্রীয় ব্যাঙ্কের আর্থিক নীতি কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

[আরও পড়ুন: রেপো রেট বাড়তেই শেয়ার বাজারে ধস, ঋণের ইএমআই বেড়ে যাওয়ার আশংকা]

ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি, ভূ-রাজনৈতিক উত্তেজনা, অপরিশোধিত তেলের রেকর্ড দাম এবং বিশ্বব্যাপী পণ্য সরবরাহে ঘাটতির ভারতীয় অর্থনীতিতে প্রভাব ফেলেছে। যে কারণে রেপো রেট সংশোধনের সিদ্ধান্ত গৃহীত হয়।

গত ৮ এপ্রিল মনিটারি পলিসি কমিটি বা আর্থিক নীতি নির্ধারণ কমিটি (MPC)-র বৈঠকের পর গভর্নর ঘোষণা করেছিলেন, রেপো রেট থাকছে ৪ শতাংশে। অন্য দিকে, রিভার্স রেপো রেট থাকছে ৩.৩৫ শতাংশে। সেই নিয়ে একাদশতম বার এই দুই মূল হার অপরিবর্তিত রেখেছিল কেন্দ্রীয় ব্যাঙ্ক।

উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে ঋণ দেয়, সেই হারকে বলা হয়ে রেপো রেট। রিভার্স রেপো রেট হল যে হারে ব্যাঙ্কগুলির কাছ থেকে রিজার্ভ ব্যাঙ্ক ধার নেয়।

আরও পড়তে পারেন:

টেট ২০১৪ নিয়ে হাইকোর্টে বিজেপি, দাবি সিবিআই, ইডি তদন্তের

বিশেষ বিশেষ ক্ষেত্রে টাকার বিনিময় টুইট, জানালেন ইলন মাস্ক

সফরসূচি বদলে বৃহস্পতিবার পশ্চিমবঙ্গে আসছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ

টেস্ট বাড়ার জের, ভারতে ফের কিছুটা বেড়ে গেল করোনার দৈনিক সংক্রমণ

আট ধাপ পতন, সংবাদ-স্বাধীনতার সূচকে আরও মান পড়ল ভারতের

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন