নয়াদিল্লি : দেশের সার্বভৌমত্ব বিপন্ন হতে পারে, এই অজুহাতে বিমুদ্রাকরণ সক্রান্ত তথ্য দিতে চাইল না রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। এমনই জানা গেছে ব্লুমবার্গ নিউজের তরফ থেকে প্রকাশিত একটি রিপোর্টে।

ব্লুমবার্গ নিউজের তরফ জানা গিয়েছে, ৮ নভেম্বর থেকে ২ ডিসেম্বরের মধ্যে তারা আরবিআইকে নোট বাতিল সংক্রান্ত ১৪টি প্রশ্ন করেছিল। এর মধ্যে বেশির ভাগ প্রশ্নই এড়িয়ে গিয়েছে আরবিআই। আরও কয়েকটি প্রশ্নের উত্তরে তারা জানিয়েছে তাদের কাছে এই সংক্রান্ত কোনো তথ্যই নেই।

ব্লুমবার্গের মতে, “নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণার দিন কত ৫০০ আর ১০০০-এর নোট ব্যাঙ্কে জমা ছিল এই প্রশ্ন করা হলে তা এড়িয়ে যায় রিজার্ভ ব্যাঙ্ক। এ রকম তথ্য দিলে জীবনের ঝুঁকি হতে পারে, এই অজুহাত দেয় তারা।”

তারা আরও বলেছে, “আরও একটি প্রশ্ন এড়িয়ে যায় আরবিআই, যেখানে আমরা জিজ্ঞেস করেছিলাম নোট বাতিলের ব্যাপারে কতটা তৈরি ছিল তারা। এখানে দেশের সার্বভৌমত্ব বিপন্ন হওয়ার কথা বলে তারা।”   

রিপোর্টের শেষে ব্লুমবার্গ লিখেছে, “আরবিআই কতটা স্বাধীন ভাবে কাজ করে সেই ব্যাপারে প্রশ্ন থেকেই যায়। পাশাপাশি প্রশ্ন থেকে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সিদ্ধান্ত নেওয়ার পদ্ধতির ওপরে।”

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here