rbi

মুম্বই: লেনদেনের সুবিধার্থে এ বার বাজারে দু’শো টাকার নতুন নোট আনতে চলেছে রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই)। একটি ইংরেজি দৈনিকের রিপোর্টে এই খবর দেওয়া হয়েছে। এই খবরটি নিশ্চিত করেছেন স্টেট ব্যাঙ্কের (এসবিআই) গ্রুপ চিফ ইকোনমিস্ট। তবে আরবিআই-এর পক্ষ থেকে সরকারি ভাবে কিছু জানানো হয়নি।

একটি ইংরেজি দৈনিকে এসবিআইয়ের গ্রুপ চিফ ইকোনমিস্ট সৌম্যকান্তি ঘোষ জানিয়েছেন, “প্রতি দিনের আর্থিক লেনদেনে সুবিধার জন্যই ২০০ টাকার নতুন নোট বাজারে আনার কথা ভাবা হয়েছে।” নতুন এই দু’শো টাকার নোট ছাপানোর ব্যাপারে বেশ কয়েক মাস আগেই সম্মতি জানিয়েছিল আরবিআই। নতুন এই নোট বাজারে এলে লেনদেনে যে সুবিধা হবে, কেন্দ্রও সেই ব্যাপারে একমত হয়েছিল। কিছু দিন আগেই নতুন দু’শো টাকার নোট ছাপানোর ব্যাপারে একটি নির্দেশ পাঠিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

বিমুদ্রাকরণের আগে বাজারে ১,৬৫০ কোটি পাঁচশো টাকার নোট ছিল। বিমুদ্রাকরণের পর সেই সব নোট উঠে যাওয়ায় বাজারে নোটের শূন্যতা দেখা দেয়। দু’হাজার টাকা এবং নতুন পাঁচশো টাকার নোট সেই শূন্যতা কমালেও, এখনও রয়ে গিয়েছে। সৌম্যকান্তিবাবুর মতে, “নতুন এই নোটের ফলে সেই শূন্যতা অনেকটাই কমবে।”

আরও পড়ুন ২০০ টাকার নোট চালুর প্রস্তাবে সম্মতি রিজার্ভ ব্যাঙ্কের

নতুন নোট ছাপানোর ব্যাপারে ওয়াকিবহাল এক আধিকারিকের মতে, নতুন এই নোটে বেশ কিছু নিরাপত্তা বৈশিষ্ট্য থাকবে। এর ফলে নোটগুলি নকল করাও আটকানো যাবে। বর্তমানে মধ্যপ্রদেশের হোসাঙ্গাবাদের ছাপাখানায় এই নোটগুলি ছাপানোর কাজ হচ্ছে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here