নয়াদিল্লি : এক টাকার নতুন নোট আসতে চলেছে বাজারে। মঙ্গলবার এ কথা ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ১৯৯৪ সালের পর এই প্রথম ১টাকার নোট ছাপাচ্ছে ভারত সরকার। ১টাকার কয়েন তৈরির চেয়ে নোট ছাপানোর খরচ বেশি বলে নোট ছাপানো বন্ধ করেছিল সরকার। ২২ বছর পর আবার শুরু হচ্ছে ছাপানো। তবে এখন ১ টাকার নোট ছাপানোর খরচ কমে গেছে কি না, সে প্রশ্নের উত্তর মেলেনি।

আরবিআই জানিয়েছে, ‘মুদ্রা আইন ২০১১’ অনুযায়ী এই নতুন নোট আনা হবে। নতুন নোটের পাশাপাশি চালু থাকবে পুরনো নোট আর কয়েনও।

আরবিআই জানিয়েছে, নতুন নোটের  এক দিকের রঙ হবে মূলত গোলাপি আর সবুজ ঘেঁষা। তবে অন্য পিঠ আলাদা রঙের হতে পারে। নোটের ওপর সংস্কৃত ভাষাতে লেখা থাকবে ‘ভারত সরকার’, ইংরাজিতে ‘গভর্মেন্ট অব ইন্ডিয়া’। তার ওপর অর্থমন্ত্রকের সচিব শক্তিকান্ত দাসের দ্বিভাষিক স্বাক্ষর থাকবে। এ ছাড়া থাকবে এক টাকা কয়েনের প্রতিচ্ছবি, টাকার চিহ্ন, ‘সত্যমেব জয়তে’ লেখা। আর থাকবে টাকার নম্বরের আগে বড়ো হরফের ইংরাজি ‘এল’ অক্ষর। তৈল অনুসন্ধান কেন্দ্র ‘সাগর সম্রাট’-এর ছবিও থাকবে এই নতুন নোটে। নকশা করা থাকবে ‘সাগর সম্রাট’-এর ছবি ঘিরে।

নোটটির আকার হবে আয়তক্ষেত্র। দৈর্ঘ্য হবে ৯.৭ সেন্টিমিটার ও প্রস্থ হবে ৬.৩ সেন্টিমিটার। কাগজ তৈরি হবে ১০০% সূতি বা কটনের। এই কাগজের প্রতি বর্গ মিটারের ওজন হবে ৯০ গ্রাম। এই কাগজ হবে ১১০ মাইক্রোন পুরু।

এই নোটে অশোক স্তম্ভ, সত্যমেব জয়তে লেখা, মাঝখানে আপাত অদৃশ্য ১ লেখা, এ ছাড়াও ডানদিকে উল্লম্ব ভাবে আপাত অদৃশ্য  ‘ভারত’ শব্দটিও থাকবে — এই সব ক’টি হবে জলছাপের।

মন্তব্য করুন

Please enter your comment!
Please enter your name here