এক বছরে জাল নোট বেড়েছে কয়েক গুণ, নোটবন্দি নিয়ে মোদীকে খোঁচা কংগ্রেস-তৃণমূলের

প্রধানমন্ত্রী মোদী। প্রতীকী ছবি

নয়াদিল্লি: আচমকা দেশে ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করা হয় ২০১৬ সালের ৮ নভেম্বর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করছিলেন, কেন্দ্রের এই পদক্ষেপে দেশে জাল নোট এবং কালো টাকা রোধ করা যাবে। তবে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের সাম্প্রতিক রিপোর্ট বলছে, ২০২১-২২ আর্থিক বছরে দেশে জাল নোটের কারবার বেড়েছে আগের থেকে অনেকটাই বেশি।

শুক্রবার প্রকাশিত আরবিআই রিপোর্টে বলা হয়েছে, ২০২১-’২২ অর্থবর্ষে ৫০০ টাকার জাল নোটে ১০১.৯ শতাংশ বৃদ্ধি দেখা গিয়েছে। ২০০০ টাকার জাল নোটের বৃদ্ধি ৫৪.১৬ শতাংশ। এ ছাড়াও ৫০০, ২০০০ টাকার জাল নোট এবং ১০, ২০, ২০০ টাকার জাল নোটের মধ্যে ব্যবধান অনেক বেশি। এই পরিসংখ্যান ঘিরেই দেখা দিয়েছে উদ্বেগ।

এই পরিসংখ্যানকে সামনে রেখেই নরেন্দ্র মোদীকে নিশানা করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী থেকে তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

রবিবার গ্রাফিক্স-সহ একটি টুইটে ডেরেকের দাবি, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নমস্কার। নোট বাতিলের কথা মনে আছে? সেই সময় কী ভাবে মমতা বন্দ্যোপাধ্যায় আপনার বিরোধিতা করেছিলেন? কী ভাবে আপনি বলেছিলেন নোট বাতিলের ফলে সমস্ত জাল নোট চলে যাবে? এ বার দেখুন রিজার্ভ ব্যাঙ্কের রিপোর্ট কী বলছে। এই তথ্য অনুযায়ী জাল নোটের পরিমাণ বেড়েছে”।

অন্য দিকে, রাহুল টুইটারে লেখেন, “দুর্ভাগ্যজনক হলেও, নোটবন্দির সাফল্য বলতে একটাই, ভারতের অর্থনীতিকে গুঁড়িয়ে দিতে পেরেছে”।

মোদীর নোটবন্দির সিদ্ধান্ত গোটা দেশকে অবাক করে দিয়েছিল। ব্যাঙ্কের সামনে পড়েছিল লম্বা লাইন। চরম দুর্ভোগ পোহাতে হয়েছিল সাধারণ মানুষকে। যার ধাক্কা এখনও বয়ে বেড়াতে হচ্ছে ছোটো ব্যবসায়ীদের। তবে নোটবন্দির সপক্ষে যুক্তি দিতে গিয়ে বরাবর জাল নোটের কারবার নির্মূল করার কথা বলতে শোনা যায় মোদী-সহ অন্য বিজেপি নেতৃত্বকে।

প্রধানমন্ত্রী সে সময় বলেছিলেন, কালো টাকা এবং দুর্নীতি দমন করতে নগদ লেনদেন হ্রাস করার লক্ষ্যেই নোটবন্দি। প্রত্যেক নাগরিককের কর্তব্য দুর্নীতি, কালো টাকা এবং জাল নোটের বিরুদ্ধে এই “মহাযজ্ঞে” যোগ দেওয়া। বিরোধীদের দাবি, এমন মহাযজ্ঞে কী সাফল্য মিলেছে, সেটাই ক্রমশ প্রকাশ্যে আসছে!

আরও পড়তে পারেন:

নিরাপত্তা প্রত্যাহারের পর দিনই কংগ্রেস নেতা, পঞ্জাবি গায়ক সিধু মুসেওয়ালাকে গুলি করে হত্যা

মানুষ দেখছে ‘লাল দাগটা’ কে অতিক্রম করছেন, রাজ্যপালকে পাল্টা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের

কয়েক মিনিটেই তৈরি হবে ইউএএন, কোনো ঝামেলা ছাড়াই প্রভিডেন্ট ফান্ডের টাকা তুলতে পারবেন গ্রাহক

সিঁড়ির রেলিং থেকে উদ্ধার ঝুলন্ত দেহ, অবসরপ্রাপ্ত সরকারি কর্মীর রহস্যমৃত্যু বেহালায়

নেপালে ২২ জন আরোহীকে নিয়ে নিখোঁজ বিমান, ঘণ্টাছয়েক পর মিলল ধ্বংসাবশেষ!

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন