দন্তেওয়াড়া: শান্তি আলোচনার প্রস্তাব দিয়েছিল ছত্তীসগঢ় সরকার। সেই প্রস্তাবে সাড়া দিয়েছে নিষিদ্ধ ঘোষিত কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (মাওবাদী)। তবে ভূপেশ বাঘেল সরকারের সঙ্গে আলোচনায় বসতে বেশ কিছু শর্ত রেখেছে মাওবাদীরা। যেগুলির মধ্যে অন্যতম, জেলবন্দি মাও নেতাদের মুক্তি এবং বিবাদ-বিধ্বস্ত এলাকা থেকে নিরাপত্তা বাহিনী প্রত্যাহারের শর্ত।

সূত্রের খবর, শান্তি আলোচনার জন্য মাওবাদীদের এই শর্ত আরোপ নিয়েই চলছে টানাপোড়েন। রাজ্যের এক মন্ত্রী বলেছেন, আলোচনা তখনই সম্ভব, যদি নিঃশর্ত ভাবে আলোচনা হয়।

দেশের মাওবাদী প্রভাবির রাজ্যগুলির মধ্যে অন্যতম ছত্তীসগঢ়। প্রায় মাসখানেক আগে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী বাঘেল সরকারি ভাবে মাওবাদীদের সঙ্গে আলোচনায় বসার ডাক দেন। বিদ্রোহীরা যদি সংবিধানে আস্থা প্রকাশ করে, তবেই এ ধরনের আলোচনার আহ্বান জানান তিনি।

ঘটনায় প্রকাশ, এর পরই গত শুক্রবার থেকে মাওবাদীদের একটি বিবৃতি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে। নিষিদ্ধ সংগঠনটি মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ তুলেছে ওই বিবৃতিতে। বলা হয়েছে, এক দিকে যখন আলোচনার জন্য একটা হাত বাড়িয়ে দিচ্ছেন মুখ্যমন্ত্রী, অন্য দিকে, তাঁর অন্য হাত বস্তারে এয়ার স্ট্রাইক চালাচ্ছে। কে এই হামলার অনুমতি দিয়েছেন, আগে সেটা স্পষ্ট করুন মুখ্যমন্ত্রী।

বিবৃতিটি জারি করা হয়েছে বিকল্প নামে এক মাওনেতার নামে। যিনি নিজেকে দণ্ডকারণ্য স্পেশাল জোনাল কমিটির মুখপাত্র হিসেবে দাবি করেছেন। তিনি বলেছেন, “মুখ্যমন্ত্রী আলোচনার আহ্বান জানিয়েছেন। এ ব্যাপারে আমাদের প্রতিক্রিয়া খুবই স্পষ্ট। আমরাও আলোচনায় বসতে রাজি। কিন্তু তার জন্য অনুকূল পরিবেশের দরকার”।

এর জন্য বেশ কিছু শর্ত চাপানো হয়েছে মাওবাদীদের তরফ থেকে। বলা হয়েছে, দল ও এর সহযোগী সংগঠনের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার, স্বাধীন ভাবে কাজ করার সুযোগ দেওয়া, নিরাপত্তা বাহিনীর অভিযান বন্ধ করা, নিরাপত্তা বাহিনীর ক্যাম্প অপসারণ ও বাহিনী প্রত্যাহার এবং জেলবন্দি মাওনেতাদের মুক্তি দেওয়ার শর্তেই আলোচনায় বসতে রাজি তারা।

মাওবাদীদের বেঁধে দেওয়া শর্তের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়ে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী তাম্রদ্বাজ সাহু সংবাদ মাধ্যমের কাছে বলেন, “আলোচনা যদি হয়, তা হলে তা শুধুমাত্র নিঃশর্ত ভাবেই হবে”।

আরও পড়তে পারেন: 

হাজারের উপর চড়ল রান্নার গ্যাস, জন-যন্ত্রণা নিয়ে মমতার নিশানায় কেন্দ্র

জামশেদপুরে টাটা ইস্পাত কারখানায় আচমকা বিস্ফোরণ! আহত অন্তত ৩, দেখুন ভিডিয়োয়

সৌরভ রাজনীতিতে এলে মানুষের জন্য ভালো কাজই করবেন, জল্পনা উস্কে মন্তব্য ডোনা গঙ্গোপাধ্যায়ের

ময়নাতদন্ত শেষ, অর্জুনের দেহ বিজেপি অফিসে নিয়ে যাওয়ার তোড়জোড়

কয়লা পাচার মামলা: অভিষেক বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী রুজিরার বিরুদ্ধে জারি গ্রেফতারি পরোয়ানা

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন