‘ভারত যা কিনতে চায়, তাই পাবে’, তেল সরবরাহ নিয়ে জবাব রুশ বিদেশমন্ত্রীর

0

নয়াদিল্লি: রাশিয়ার কাছ থেকে নয়াদিল্লি যদি কিছু কিনতে চায়, তা হলে “আমরা সরবরাহ করতে প্রস্তুত”। এমনটাই বললেন ভারত সফররত রুশ বিদেশমন্ত্রী।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ নিয়ে বরাবরই নিরপেক্ষ অবস্থান নিয়ে চলেছে ভারত। বিশ্বের অধিকাংশ দেশ যখন ক্রমাগত রাশিয়ার বিরুদ্ধে সোচ্চার হচ্ছে এবং বিভিন্ন ধরনের নিষেধাজ্ঞা আরোপ তখন, তখন ভারত তেমন কিছুই করেনি। কারণ ভারত কোনো অবস্থাতেই রাশিয়ার সঙ্গে সম্পর্ক নষ্ট করতে চায় না। এ দিকে এখন ভারতে এসেছেন রাশিয়ার বিদেশমন্ত্রী। যেখানে তিনি দুই দেশের দীর্ঘদিনের সুসম্পর্ক নিয়ে কথাই বলছেন না, প্রশংসায় ভরিয়ে দিচ্ছেন ভারতের নিরপেক্ষ বিদেশনীতিকেও।

দু’দিনের সফরে ভারতে রয়েছেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। এ বিষয়ে তিনি বলেন, “বহু দশক ধরে ভারতের সঙ্গে আমাদের যে সম্পর্ক গড়ে উঠেছে তার কারণেই এই আলোচনা। এই সম্পর্কগুলো একটি কৌশলগত অংশীদারিত্বের মতো। আমরা প্রতিটি ক্ষেত্রেই আমাদের পারস্পরিক সহযোগিতা ধরে রাখি। আমি বিশ্বাস করি যে ভারতীয় বৈদেশিক নীতিগুলি প্রকৃতঅর্থে নিরপেক্ষ এবং তা সম্পূর্ণ ভাবে জাতীয় স্বার্থের উপর ফোকাস করে।রাশিয়ান ফেডারেশনের নীতিও একই। যে কারণে ভারতের মতো বৃহৎ একটি দেশ আমাদের ভালো বন্ধু। আমরা সততার সঙ্গেই অংশীদারিত্ব অব্যাহত রাখতে চাই”।

amazon

রুশ বিদেশমন্ত্রী বলেন, “ভারত আমাদের কাছ থেকে যদি কোনো পণ্য কিনতে চায়, তা হলে আমরা সরবরাহ করতে প্রস্তুত। রাশিয়া ও ভারতের মধ্যে খুবই ভালো সম্পর্ক রয়েছে। ফলে প্রস্তাব পেলে আমরা আলোচনার জন্য প্রস্তুত এবং উভয়েই পারস্পরিক সহযোগিতার দিকে এগিয়ে যাবে”। উল্লেখ্য, ইউক্রেন সংকটের পর রাশিয়া ভারতকে তেল সরবরাহের প্রস্তাব দিয়েছিল। সে বিষয়েই জিজ্ঞাসা করা হলে এই জবাব দেন সের্গেই লাভরভ।

তিনি আরও বলেন, “রাষ্ট্রপতি (পুতিন) এবং প্রধানমন্ত্রী এ কে অন্যের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন এবং আমি আমার আলোচনার বিষয়ে রাষ্ট্রপতিকে রিপোর্ট করব। তিনি প্রধানমন্ত্রী মোদীকে ব্যক্তিগত ভাবে শুভেচ্ছা পাঠিয়েছেন। এই বার্তাটি পৌঁছে দেওয়ার সুযোগও মিলেছে”।

ইউক্রেন যুদ্ধ নিয়ে তীব্র আন্তর্জাতিক চাপ ও নিষেধাজ্ঞার মধ্যেই ভারত সফরে এসেছেন লাভরভ। ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গেও তাঁর বৈঠক হয়েছে শুক্রবার। সূত্রের খবর, ভারত যদি তেল কিনতে আগ্রহ দেখায়, তা হলে দামে ছাড় দিতে পারে রাশিয়া। এমনকী উভয় পক্ষই দ্বিপাক্ষিক বাণিজ্যের জন্য রুবেল-রুপির ব্যবস্থাপনায় আগ্রহী।

আরও পড়তে পারেন:

আয়কর দাখিলের ফর্ম পূরণে নয়া বিজ্ঞপ্তি, জানুন বিস্তারিত

ফের দাম কমল সোনা-রুপোর, জানুন কার দর কত

গ্রুপ-ডি নিয়োগ মামলায় সিবিআই-কে ‘স্বাধীনতা’ সিঙ্গল বেঞ্চের, ডিভিশন বেঞ্চে স্বস্তি শান্তিপ্রসাদের

ঝালদার কংগ্রেস কাউন্সিলার তপন কান্দু খুনে গ্রেফতার মূল চক্রী

প্রেসিডেন্টের পদত্যাগের দাবিতে উত্তাল কলম্বো, বিক্ষোভকারীদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ পুলিশের

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন