স্বস্তি! ভারতে সক্রিয় করোনারোগীর সংখ্যাকে পেরিয়ে গেল সুস্থতার সংখ্যা

0
প্রতীকী ছবি

খবরঅনলাইন ডেস্ক: প্রথম বার এমন ঘটনা ঘটল। সক্রিয় রোগীর সংখ্যাকে পেরিয়ে গেল সুস্থতার সংখ্যা। মঙ্গলবার সকালে এই স্বস্তিদায়ক পরিসংখ্যানই পাওয়া গেল কেন্দ্রের তরফে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক (Ministry of Health and Family Welfare) মঙ্গলবার সকালে যে পরিসংখ্যান পেশ করেছে তাতে দেখা যাচ্ছে এই মুহূর্তে দেশে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে দুই লক্ষ ৭৬ হাজার ৫৮৩। এর মধ্যে সক্রিয় রোগী রয়েছেন ১ লক্ষ ৩৩ হাজার ৬৩২। সুস্থ হয়ে উঠেছেন ১ লক্ষ ৩৫ হাজার ২০৬ জন। মৃত্যু হয়েছে ৭৭৪৫ জনের।

অর্থাৎ গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৯৯৮৫ জন। সুস্থ হয়ে উঠেছেন ৭৯৯১ । মৃত্যু হয়েছে ২৭৯ জনের।

সক্রিয় রোগীকে সুস্থতা ছাপিয়ে যাওয়ার ব্যাপারটি খুব উল্লেখযোগ্য এই মুহূর্তে। এর ফলে ভারতে সুস্থতার হার পৌঁছে গিয়েছে ৪৮.৯ শতাংশে। অন্য দিকে সক্রিয় রোগী কমে হয়েছে ৪৮.৩ শতাংশ। মৃত্যুহার এখন রয়েছে ২.৮ শতাংশে।

রোগী বৃদ্ধির সংখ্যাটা অনেকটাই থিতু হয়েছে ভারতে। গত পাঁচ-দিন ধরেই রোগী বৃদ্ধির সংখ্যাটা এক জায়গাতেই রয়েছে। এর ফলে দেশে রোগী-বৃদ্ধির হার এখন অনেকটাই কমে গিয়েছে। বর্তমানে ভারতে রোগী-বৃদ্ধির হার ৩.৭৪ শতাংশ।

যে যে রাজ্যে আক্রান্তের সংখ্যা অনেকটাই বেশি, সেই মহারাষ্ট্র, গুজরাত, তামিলনাড়ু আর দিল্লিতে রোগী-বৃদ্ধির হার কমেছে। অন্য দিকে রোগী-বৃদ্ধির হার এখনও বেশি রয়েছে তুলনামূলক কম ক্ষতিগ্রস্ত রাজ্যগুলিতে, যা চিন্তা বাড়াচ্ছে স্বাস্থ্য বিশেষজ্ঞদের।

তবে সুস্থতার সংখ্যা সক্রিয় রোগীকে টপকে গেলেও এখনও সন্তোষজনক পরিস্থিতি তৈরি হয়নি ভারতে। বরং আনলকের কারণে দেশে আরও রোগী বাড়তে পারে, সেই আশঙ্কাই করা হচ্ছে।

dailyhunt

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন