Connect with us

দেশ

চালু হল অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ‘প্রধানমন্ত্রী শ্রমযোগী মন্ধন প্রকল্প’-এ নাম নথিভুক্তি

Informal sector

নয়াদিল্লি: চালু হয়ে গেল অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ‘প্রধানমন্ত্রী শ্রমযোগী মন্ধন প্রকল্প’ (পিএম-সিইএম)। এ ক্ষেত্রে মাসিক অবসর ভাতার পরিমাণ তিন হাজার টাকা। এই ভাতা পাওয়ার জন্য যোগাযোগ করা যাবে সারা দেশের প্রায় ৩ লক্ষ ১৩ হাজার সাধারণ পরিষেবা কেন্দ্র অর্থাৎ কমন সার্ভিস সেন্টার (সিএসসি)-এ। এই বিষয়ে সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেডের একটি বিশেষ গাড়ি এই শ্রমিকদের এই প্রকল্পে অন্তর্ভুক্তকরণের কাজ করছে।

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এই ক্ষেত্রের ৪০ বছর বয়স পর্যন্ত শ্রমিকদের এই পকল্পের অধীনে আনা হচ্ছে। তাঁরা ৬০ বছর বয়সের পর মাসিক অবসর ভাতা পাবেন। তার জন্য মাসে ১০০ টাকা করে টাকা জমাতে হবে এই প্রকল্পে নিজ নিজ অ্যাকাউন্টে।

বিস্তারিত জানতে পড়ুন: চালু হচ্ছে প্রধানমন্ত্রী শ্রম যোগী মন্ধন প্রকল্প, পেনশন পাওয়ার জন্য কী করতে হবে?

৩ লক্ষ ১৩ হাজার সিএসসি-এর মধ্যে ২ লক্ষ ১৩ হাজার কাজ করবে গ্রাম পঞ্চায়েত এলাকায়। এই সিএসসিগুলির কাজ হল গ্রাম আর মফস্‌সল এলাকা থেকে উপযুক্ত প্রকৃত গরিব মানুষকে খুঁজে বের করা আর তাঁদের এর আওতায় আনা।

আরও পড়ুন – বাজারে এলো মোটো জি৭ সিরিজ, জানুন বিস্তারিত

এই পরিষেবা পাওয়ার জন্য শ্রমিকদের নিকটবর্তী পরিষেবা কেন্দ্রে যেতে হবে। সঙ্গে নিয়ে যেতে হবে আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় নথি, বা জনধন অ্যাকাউন্টের পাসবুক। প্রথম মাসের টাকা নেওয়া হবে নগদে। দেওয়া হবে একটি রিসিপ্ট।

আরও পড়ুন – পশ্চিমবঙ্গ পুলিশ ওয়ার্ডার নিয়োগ, অনলাইনে আবেদন জানাবেন কী ভাবে?

প্রয়োজনে ব্যাঙ্কে না গিয়েও যাতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যায় তারও ব্যবস্থা করছে এই পরিষেবা কেন্দ্র।

কেন্দ্রীয় শ্রম মন্ত্রণালয় দ্বারা প্রধানমন্ত্রীর এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্তৃক গৃহীত একটি সামাজিক নিরাপত্তা প্রকল্প। এই প্রকল্পটির বিষয়ে অন্তর্বর্তী বাজেটে ঘোষণা করা হয়েছে। আগামী পাঁচ বছরে অসংগঠিত ক্ষেত্রের ১০ কোটি শ্রমিকের কাছে এই সুবিধে পৌঁছে দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে।

Advertisement
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

দেশ

এক কোটি নমুনা পরীক্ষার গণ্ডি পেরোলো ভারত

বর্তমানে ভারতে করোনা নমুনা পজিটিভ হওয়ার জাতীয় গড় ৬.৭৩ শতাংশ। তবে অনেক রাজ্য আর কেন্দ্রশাসিত অঞ্চল এমন রয়েছে যেখানে নমুনা পজিটিভ হওয়ার হার জাতীয় গড়ের থেকে কম।

খবরঅনলাইন ডেস্ক: করোনার বিরুদ্ধে লড়াইয়ে উল্লেখযোগ্য মাইলফলক অতিক্রম করল ভারত। সোমবার এক কোটি নমুনা পরীক্ষার গণ্ডি পেরিয়ে গিয়েছে দেশ।

আইসিএমআরের মিডিয়া কোঅর্ডিনেটর লোকেশ শর্মা জানান, “সোমবার সকাল ১১টা পর্যন্ত ১,০০,০৪,১০১টি নমুনা পরীক্ষা হয়ে গিয়েছে গোটা দেশে।

নমুনা পরীক্ষার বিস্তারিত তথ্য

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, এখন সারা দেশে মোট ১১০৫টি ল্যাবরেটরিতে কোভিড-১৯ নমুনা পরীক্ষা চলছে। এগুলির মধ্যে ৭৭৮টি সরকারি এবং ৩১৭টি বেসরকারি ল্যাব। প্রতি দিনই নমুনা পরীক্ষার ক্ষমতা আরও বাড়ছে। এখন গড়ে রোজ প্রায় আড়াই লক্ষ করে নমুনা পরীক্ষা হচ্ছে।

হাসপাতাল/ল্যাব ছাড়াও ভ্রাম্যমান ল্যাবরেটরিটি আই-ল্যাব অথবা ইনফেকশন ডিজিজেস ডায়গনিস্টিক ল্যাবেও নমুনা পরীক্ষা চলছে। এটি এক দিনে ৫০টি আরটি-পিসিআর এবং প্রায় দু’শোটি এলাইজা পরীক্ষা করতে সক্ষম। আট ঘণ্টার মেয়াদে কাজ করা দু’টি পৃথক মেশিনের মাধ্যমে পাঁচশোটি পর্যন্ত নমুনা পরীক্ষা করা যেতে পারে।

নমুনা পজিটিভ হওয়ার হার

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে বর্তমানে ভারতে নমুনা পরীক্ষার জাতীয় গড় রয়েছে ৬.৭৩ শতাংশ। তবে অনেক রাজ্য আর কেন্দ্রশাসিত অঞ্চল এমন রয়েছে যেখানে নমুনা পজিটিভ হওয়ার হার জাতীয় গড়ের থেকে কম। এর মধ্যে উল্লেখযোগ্য হল পশ্চিমবঙ্গ, কর্নাটক, অসম, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান।

অন্য দিকে দিল্লি, মহারাষ্ট্র, তামিলনাড়ু, গুজরাতে নতুনা পরীক্ষার হার জাতীয় গড়ের থেকে বেশি রয়েছে।

নতুন নিয়ম

করোনাভাইরাস (Coronavirus) সংক্রমণ প্রতিরোধে এখন তিনটি বিষয়েই গুরুত্ব দিতে চাইছে কেন্দ্র। নমুনা পরীক্ষা, চিহ্নিতকরণ এবং চিকিৎসা, এই তিনটি পদ্ধতিকে জোরদার করতে একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। যেগুলির মধ্যে অন্যতম যে কোনো চিকিৎসককে করোনার নমুনা পরীক্ষার অনুমতি দেওয়া এবং প্রেসক্রিপশন ছাড়াই কোনো একক ব্যক্তিকে নমুনা পরীক্ষার সুযোগ দেওয়া।

আইসিএমআরের নির্দেশিকায় আরও বলা হয়েছে, গাইডলাইন মেনে যে কোনো একক ব্যক্তি ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করাতে যেতে পারেন। এ ব্যাপারে সংশ্লিষ্ট রাজ্য সরকারি কোনো কর্তৃপক্ষই তাঁকে বাধা দিতে পারবেন না। দ্রুত নমুনা পরীক্ষায় সহায়তার মাধ্যমে সংক্রমণ রুখতে সমস্ত রকমের পদক্ষেপ নিতে হবে।

রাজ্যগুলিকে আহ্বান

আরটি-পিসিআরের সঙ্গে র‌্যাপিড অ্যান্টিজেন পয়েন্ট-অব-কেয়ার টেস্টকে যুক্ত করতে বলা হয়েছে। র‌্যাপিড অ্যান্টিজেন টেস্টে দ্রুততর গতিতে হয়। খুবই সহজ একটি পদ্ধতি। অন্য দিকে সুরক্ষার বিষয়টিও অনেকটা নিশ্চিত। আইসিএমআরের নির্দেশিত কনটেনমেন্ট জোনের পাশাপাশি হাসপাতালেও এই পদ্ধতিতে নমুনা পরীক্ষায় জোর দিতে বলা হয়েছে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।

Continue Reading

দেশ

গালোয়ান উপত্যকা থেকে চিন সেনার পিছু হঠার পেছনেও অজিত ডোভালের ভূমিকা

খবরঅনলাইন ডেস্ক: গালোয়ান উপত্যকায় (Galwan Valley) উত্তেজনাপ্রবণ জায়গা থেকে পিছু হঠেছে চিন সেনা (PLA)। বাফার জোন তৈরি করার উদ্দেশ্যে কিছুটা পিছিয়ে এসেছে ভারতীয় সেনাও। এই সেনা সরিয়ে পরিস্থিতি স্বাভাবিক করার পেছনেও ভূমিকা রয়েছে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের (Ajit Doval)।

কেন্দ্রের একটি সূত্র জানাচ্ছে লাদাখের পরিস্থিতি নিয়ে রবিবার রাতেই চিনের বিদেশমন্ত্রী ওয়াং ই (Wang Yi)-এর সঙ্গে ফোনে কথা হয় ডোভালের। দু’ জনের মধ্যে ‘বিস্তারিত ও খোলামেলা’ আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নিয়ে যেতে উভয় দেশেই সীমান্তে শান্তি বজায় রাখার বিষয়ে সম্মত হয়। মতের অমিল যাতে কোনো ভাবেই দ্বৈরথে না পরিণত হয়, সে ব্যাপারেও রাজি হন দু’ জন।

এই প্রসঙ্গে সোমবার বিদেশ মন্ত্রকের তরফে বিবৃতি দিয়ে বলা হয় যে, “শান্তি ও স্থিতাবস্থা ফিরিয়ে আনতে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে দ্রুত সেনা সরানোর দরকার, সে ব্যাপারে রাজি হন দু’ জনেই।” এর পরেই বরফ গলতে শুরু করে বলে সূত্রের খবর।

উল্লেখ্য, প্রায় দু’মাস ধরে প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর মুখোমুখি দাঁড়িয়ে ছিল ভারত ও চিনের সেনা। সীমান্তে উত্তেজনা চরম আকারে পৌঁছোয় গত ১৫ জুন। সে দিন ভারত আর চিন সেনার সংঘর্ষে মৃত্যু হয় ২০ জন ভারতীয় সেনার। ভারতীয় বাহিনীর পালটা জবাবে চিনেরও ৪৩ জন সেনার মৃত্যু হয়।

উত্তেজনা কমাতে দুই দেশের সেনা ও কূটনৈতিক পর্যায়ের আলোচনায় কোনো ফল মেলেনি। তিন দিন আগে ভারতীয় সেনার মনোবল বাড়ানোর জন্য লাদাখ সফরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। এর পর আসরে নামেন ডোভাল।

এতেই আপাতত কিছুটা শান্ত হল পরিস্থিতি। গালোয়ান থেকে সেনা সরাতে রাজি হল চিন।

Continue Reading

দেশ

গালোয়ান থেকে সেনা সরাচ্ছে চিন

লাদাখের প্যাংগং লেকের উত্তরে ‘ফিঙ্গার এরিয়া’য় পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি।

খবরঅনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) লাদাখ (Ladakh) সফরের তিন দিনের মাথায় গালোয়ান উপত্যকা থেকে সেনা সরাতে শুরু করল চিন।

সংবাদ সংস্থা এএনআই এ খবর দিয়ে জানিয়েছে, গালোয়ানের উত্তেজনাপ্রবণ এলাকা থেকে নিজেদের সেনা অন্তত ২ কিলোমিটার পিছিয়ে নিয়েছে চিন (China)। সেনার পাশাপাশি তাঁবুও খুলে নেওয়া হয়েছে আর সেনার গাড়িগুলিকেও সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

উত্তেজনা কমাতে ‘বাফার জোন’ তৈরির উদ্দেশ্যেই এই পদক্ষেপ বলে সরকারি সূত্রে জানানো হয়েছে। সে কারণে গালোয়ান উপত্যকার ওই উত্তেজনাপ্রবণ জায়গা থেকে কিছুটা পিছিয়ে এসেছে ভারতীয় সেনাও।

তবে গালোয়ান থেকে চিন সেনা সরলেও এখনও লাদাখের প্যাংগং লেকের উত্তরে ‘ফিঙ্গার এরিয়া’য় পরিস্থিতির কোনো পরিবর্তন হয়নি।

গত ১৫ জুন গালোয়ানের পেট্রোলিং পয়েন্ট-১৪ অদূরে চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনার মৃত্যু হয়েছিল। চিনের তরফেও প্রায় ৪৫ জন সেনা হতাহত হয় বলে সেনা সূত্রের খবর।

সেই রক্তক্ষয়ী সংঘর্ষের পরেই দু’ দেশের সেনার মধ্যে তিনটি লেফটেন্যান্ট জেনারেল স্তরের বৈঠক হয়। এই তিনটি বৈঠকে গোটা এলাকায় শান্তি প্রতিস্থাপনের উপরে সব থেকে বেশি গুরুত্ব দেয় দু’দেশের সেনা৷

অবশেষে সেনা সরাতে রাজি হয়েছে চিন। এতে দুই দেশের মধ্যে উত্তেজনা কমবে বলেই আশা করা যায়।

Continue Reading
Advertisement
রাজ্য2 hours ago

নতুন সংক্রমণ কিছুটা কম, রাজ্যে করোনামুক্ত হলেন ১৫ হাজার

প্রযুক্তি3 hours ago

নতুন অ্যাপ ‘সেল্‌ফ স্ক্যান’ নিয়ে এল রাজ্য সরকার! এর কাজ কী?

বিনোদন4 hours ago

সুশান্ত সিং রাজপুত মৃত্যু-রহস্যে থানায় বয়ান রেকর্ডের পর নি‌ঃশব্দেই বেরিয়ে এলেন সঞ্জয়লীলা বনশালী

ক্রিকেট5 hours ago

ওপেনার সচিন তেন্ডুলকরের গোপন রহস্য ফাঁস করলেন সৌরভ গঙ্গোপাধ্যায়

কেনাকাটা5 hours ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

দার্জিলিং5 hours ago

‘বিশ্বাস ছিল এই লড়াই জিতব’, করোনাকে জয় করে বাড়ি ফিরলেন অশোক ভট্টাচার্য

বিদেশ5 hours ago

মার্কিন পথে কুয়েতও, কর্মহীন হয়ে দেশছাড়া হতে পারেন ৮ লক্ষ ভারতীয়

currency
শিল্প-বাণিজ্য6 hours ago

পিপিএফের ৯টি নিয়ম, যা জেনে রাখা ভালো

কেনাকাটা

কেনাকাটা5 hours ago

রান্নাঘরের টুকিটাকি প্রয়োজনে এই ১০টি সামগ্রী খুবই কাজের

খবরঅনলাইন ডেস্ক : লকডাউনের মধ্যে আনলক হলেও খুব দরকার ছাড়া বাইরে না বেরোনোই ভালো। আর বাইরে বেরোলেও নিউ নর্মালের সব...

কেনাকাটা1 day ago

হ্যান্ড স্যানিটাইজারে ৩১ শতাংশ পর্যন্ত ছাড় দিচ্ছে অ্যামাজন

অনলাইনে খুচরো বিক্রেতা অ্যামাজন ক্রেতার চাহিদার কথা মাথায় রেখে ঢেলে সাজিয়েছে হ্যান্ড স্যানিটাইজারের সম্ভার।

DIY DIY
কেনাকাটা6 days ago

সময় কাটছে না? ঘরে বসে এই সমস্ত সামগ্রী দিয়ে করুন ডিআইওয়াই আইটেম

খবর অনলাইন ডেস্ক :  এক ঘেয়ে সময় কাটছে না? ঘরে বসে করতে পারেন ডিআইওয়াই অর্থাৎ ডু ইট ইওরসেলফ। বাড়িতে পড়ে...

smartphone smartphone
কেনাকাটা1 week ago

লকডাউনের মধ্যে ফোন খারাপ? রইল ৫ হাজারের মধ্যে স্মার্টফোনের হদিশ

খবরঅনলাইন ডেস্ক : করোনা সংক্রমণের হাত থেকে বাঁচতে ঘরে বসে যতটা কাজ সারা যায় ততটাই ভালো। তাই মোবাইল ফোন খারাপ...

নজরে