চালু হল অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ‘প্রধানমন্ত্রী শ্রমযোগী মন্ধন প্রকল্প’-এ নাম নথিভুক্তি

এই ক্ষেত্রের ৪০ বছর বয়স পর্যন্ত শ্রমিকদের এই পকল্পের অধীনে আনা হচ্ছে

0
Informal sector
প্রতীকী ছবি

নয়াদিল্লি: চালু হয়ে গেল অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য ‘প্রধানমন্ত্রী শ্রমযোগী মন্ধন প্রকল্প’ (পিএম-সিইএম)। এ ক্ষেত্রে মাসিক অবসর ভাতার পরিমাণ তিন হাজার টাকা। এই ভাতা পাওয়ার জন্য যোগাযোগ করা যাবে সারা দেশের প্রায় ৩ লক্ষ ১৩ হাজার সাধারণ পরিষেবা কেন্দ্র অর্থাৎ কমন সার্ভিস সেন্টার (সিএসসি)-এ। এই বিষয়ে সিএসসি ই-গভর্নেন্স সার্ভিসেস ইন্ডিয়া লিমিটেডের একটি বিশেষ গাড়ি এই শ্রমিকদের এই প্রকল্পে অন্তর্ভুক্তকরণের কাজ করছে।

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, এই ক্ষেত্রের ৪০ বছর বয়স পর্যন্ত শ্রমিকদের এই পকল্পের অধীনে আনা হচ্ছে। তাঁরা ৬০ বছর বয়সের পর মাসিক অবসর ভাতা পাবেন। তার জন্য মাসে ১০০ টাকা করে টাকা জমাতে হবে এই প্রকল্পে নিজ নিজ অ্যাকাউন্টে।

বিস্তারিত জানতে পড়ুন: চালু হচ্ছে প্রধানমন্ত্রী শ্রম যোগী মন্ধন প্রকল্প, পেনশন পাওয়ার জন্য কী করতে হবে?

৩ লক্ষ ১৩ হাজার সিএসসি-এর মধ্যে ২ লক্ষ ১৩ হাজার কাজ করবে গ্রাম পঞ্চায়েত এলাকায়। এই সিএসসিগুলির কাজ হল গ্রাম আর মফস্‌সল এলাকা থেকে উপযুক্ত প্রকৃত গরিব মানুষকে খুঁজে বের করা আর তাঁদের এর আওতায় আনা।

আরও পড়ুন – বাজারে এলো মোটো জি৭ সিরিজ, জানুন বিস্তারিত

এই পরিষেবা পাওয়ার জন্য শ্রমিকদের নিকটবর্তী পরিষেবা কেন্দ্রে যেতে হবে। সঙ্গে নিয়ে যেতে হবে আধার কার্ড, ব্যাঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় নথি, বা জনধন অ্যাকাউন্টের পাসবুক। প্রথম মাসের টাকা নেওয়া হবে নগদে। দেওয়া হবে একটি রিসিপ্ট।

আরও পড়ুন – পশ্চিমবঙ্গ পুলিশ ওয়ার্ডার নিয়োগ, অনলাইনে আবেদন জানাবেন কী ভাবে?

প্রয়োজনে ব্যাঙ্কে না গিয়েও যাতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা যায় তারও ব্যবস্থা করছে এই পরিষেবা কেন্দ্র।

কেন্দ্রীয় শ্রম মন্ত্রণালয় দ্বারা প্রধানমন্ত্রীর এই প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কর্তৃক গৃহীত একটি সামাজিক নিরাপত্তা প্রকল্প। এই প্রকল্পটির বিষয়ে অন্তর্বর্তী বাজেটে ঘোষণা করা হয়েছে। আগামী পাঁচ বছরে অসংগঠিত ক্ষেত্রের ১০ কোটি শ্রমিকের কাছে এই সুবিধে পৌঁছে দেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.