বিশেষ ট্রেন ছাড়া ১২ আগস্ট পর্যন্ত কোনো নিয়মিত ট্রেন চলবে না, জানাল রেল

0
Railway Recruitment Board

খবরঅনলাইন ডেস্ক: দেশে আপাতত রেল চলাচল স্বাভাবিক হচ্ছে না। শুধুমাত্র ঘোষিত বিশেষ ট্রেনগুলি যেমন চলছে তেমন চলবে। কোনো নিয়মিত ট্রেন এখনই চালু হচ্ছে না। ভারতীয় রেলের তরফ থেকে বৃহস্পতিবার যে ঘোষণা করা হয়েছে, তার সারমর্ম হল এটাই।

বৃহস্পতিবার ভারতীয় রেল (Indian Railways) ঘোষণা করেছে, আগামী ১ জুলাই থেকে ১২ আগস্ট পর্যন্ত নিয়মিত ট্রেনগুলিতে (regular trains) যে সব টিকিট আগাম কাটা আছে, তার টাকা পুরোপুরি ফেরত দিয়ে দেওয়া হবে। মাসখানেক আগে ট্রেন চলাচলে কিছু ছাড় দেওয়ার পরে দেশে করোনাভাইরাস (coronavirus) সংক্রমণ যে ভাবে ছড়াচ্ছে তাতেই এই সিদ্ধান্ত নিতে হয়েছে।

উল্লেখ্য, মার্চের শেষের দিক থেকেই শহরতলির ট্রেন সহ সারা দেশেই নিয়মিত ট্রেন চলাচল বন্ধ রয়েছে। তবে রেল জানিয়েছে, মে ও জুন মাসের ঘোষণামতো যে সব বিশেষ ট্রেন চলছে, সেগুলি চলবে।

ভারতীয় রেল ১২ মে থেকে রাজধানী এক্সপ্রেসের রুটে ১৫ জোড়া বিশেষ ট্রেন চালাচ্ছে। সে সব ট্রেন রাজধানী এক্সপ্রেসের সময়েই চলে। আর ১ জুন থেকে চলছে ১০০ জোড়া বিশেষ এক্সপ্রেস ট্রেন।

দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় এবং স্বাভাবিক পরিস্থিতি ফেরা নিয়ে অনিশ্চয়তা থাকায় রেল আধিকারিকরা বলেছিলেন, নিয়মিত ট্রেনগুলিতে কাটা টিকিটের টাকা তাঁরা ফেরত দিতে চান। অবশেষে সেটিই বাস্তবায়িত হচ্ছে।

লকডাউনের আগে ভারতীয় রেল সারা দেশে প্রায় ১২ হাজার ট্রেন চালাত এবং এই ট্রেনগুলিতে রোজ দু’ কোটির মতো যাত্রী ভ্রমণ করতেন।

তবে রেলের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, মুম্বইয়ে জরুরি পরিষেবার জন্য যে সীমিত বিশেষ শহরতলির ট্রেন চালানো হচ্ছে, তা চলবে। স্থানীয় কর্তৃপক্ষের ইস্যু করা পরিচয়পত্রের ভিত্তিতে এই ট্রেনে যাতায়াত করা যায়।

খবরের সব আপডেট পড়ুন খবর অনলাইনে। লাইক করুন আমাদের ফেসবুক পেজ। সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল

বিজ্ঞাপন