jio
প্রতিকী ছবি

ওয়েবডেস্ক: একই গিগা ফাইবার সংযোগে একই সঙ্গে ল্যান্ডলাইন, ব্রডব্যান্ড, টিভি ব্যবহার করা যাবে। গত বছর আগস্ট মাসে রিলায়েন্স জিও সংস্থার বার্ষিক সাধারণ সভায় ফাইবার ব্রডব্যান্ড কানেকশনের কথা ঘোষণা করেছিলেন মুকেশ অম্বানি। এর পর থেকেই বাজারে দিন গোনা শুরু। পর পর বিভিন্ন রিপোর্ট সামনে এলেও বাণিজ্যিক ভাবে এই কানেকশন কবে থেকে পাওয়া যাবে, সে নিয়ে কিছুই জানা যায়নি। তবে বর্তমানে চলছে তারই পরীক্ষামূলক ব্যবহারের পালা।

সম্প্রতি একটি রিপোর্টে জানা গিয়েছে, ব্রডব্যান্ড, টিভি ও ল্যান্ডলাইন – এই তিন পরিষেবা এক সঙ্গে ব্যবহার করতে খরচ হবে মাসে ৬০০ টাকা। তা ছাড়াও ব্যবহার করা যাবে আরও ৪০টি স্মার্ট হোম ডিভাইসও। এই গিগা ফাইবার কানেকশন নেওয়ার সময় সাড়ে চার হাজার টাকা সিকিউরিটি ডিপোজিট দিতে হবে গ্রাহককে।

আরও পড়ুন – কোচবিহারের মহিলা শিল্পীদের নগ্ন নৃত্য পরিবেশনে চাপ, অসমে ধৃত ২

এই পরীক্ষামূলক ব্যবহারে এ মাসে ১০০ জিবি ডেটা ব্যবহার করা যাচ্ছে। ৬০০ টাকার এই সাবস্ক্রিপশানে ব্রডব্যান্ড কানেকশনের সঙ্গেই দেখা যাবে লাইভ টিভি ও করা যাবে সীমাহীন ভয়েস কল। পাশাপাশি ১০০ এমবিপিএস স্পিডে ব্রডব্যান্ড কানেকশনও ব্যবহার করা যাবে।

ওই রিপোর্টে বলা হয়েছে, গ্রাহকের কাছে আগামী তিন মাসের মধ্যে এই পরিষেবা পৌঁছে যাবে। প্রথম এক বছর বিনামূল্যে ল্যান্ডলাইন ও টিভি পরিষেবা ব্যবহার করা যাবে।

এই ব্রডব্যান্ড কানেকশনের সঙ্গেই একটি অপটিকাল নেটওয়ার্ক টার্মিনাল রাউটার দেওয়া হবে। এই রাউটার একই সঙ্গে ৪৫টি ডিভাইসকে সংযুক্ত করবে। বিভিন্ন ডিভাইসগুলি তারের সাহায্যে বা ওয়াইফাইয়ের সাহায্যে এই রাউটারের সঙ্গে সংযুক্ত করা যাবে। স্মার্টহোম পরিষেবা ব্যবহার করতে চাইলে মাসে এক হাজার টাকা অতিরিক্ত খরচ করতে হবে।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here